অনুমতি না মেলায় “সামাজিক ব্যবসা” সম্মেলন বাতিল

30

পুলিশের অনুমতি না মেলায় বাংলাদেশে অনুষ্ঠিতব্য দু’দিন ব্যাপী ‘৭ম সামাজিক ব্যবসা‘ সম্মেলন বাতিল করা হয়েছে। স্বল্প সময়ে এত বড় সম্মেলনের নিরাপত্তা প্রস্তুতি না থাকায় এই সম্মেলনের অনুমতি দেয়া হয়নি বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক। আশুলিয়ার জিরাবোতে দু’দিন ব্যাপী এই সম্মেলনের আগামীকাল উদ্বোধন হওয়ার হওয়ার কথা ছিলো। এদিকে কোন কারণ না উল্লেখ করলেও সম্মেলন বাতিলের ঘোষণা দিয়ে গণমাধ্যমে একটি বিবৃতি পাঠিয়েছে ইউনূস সেন্টার। বিবৃতিতে বলা হয়, অনিবার্য কারণবশত: সামাজিক ব্যবসা দিবস উপলক্ষ্যে আগামী ২৮-২৯ জুলাই অনুষ্ঠিতব্য আয়োজিত ৭ম আন্তর্জাতিক সম্মেলন বাতিল ঘোষণা করা হয়েছে। সম্মেলনটি আগামীকাল সকাল ৯টায় জিরাবোতে অবস্থিত সামাজিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়ার কথা ছিল। আমন্ত্রিত অতিথিদের অনুরোধ করে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে যাদের আমন্ত্রণ করা হয়েছিল এবং সম্মেলনে অংশগ্রহণের জন্য যারা নিবন্ধিত হয়েছিলেন তারা শুক্রবার এবং পরদিনদিন শনিবারে সম্মেলনে যোগদানের জন্য যে পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছিলেন তা যেন বাতিল করেন। সকল মেহমান ও অংশগ্রহণকারী, বিশেষ করে বিদেশ থেকে আসার জন্য যারা অনেক সময় ও অর্থ ব্যয় করেছেন তাদের কাছেও ক্ষমাও চাওয়া হয়।
বিবৃতিতে উল্লেখ করা হয়, এই সম্মেলনে যোগ দিতে ইতিমধ্যে প্রায় দুইশ’ বিদেশ অংশগ্রহণকারী এসে পৌঁছেছেন। এর মধ্যে রয়েছেন জাতিসংঘের সহকারী মহাসচিব থমাস গাস। সম্মেলনে তার মূল বক্তব্য রাখার কথা ছিল। তিনি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য কর্মসূচী বাস্তবায়নের প্রধান কর্মকর্তা। আনুমানিক দু’হাজার জনের এই সম্মেলনে ৫০টি দেশ থেকে মোট চারশ’রও বেশি বিদেশী সম্মেলনে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছেন। বিবৃতিতে আরো বলা হয়, সম্মেলনের কিছু কিছু কর্মসূচি ইউনূস সেন্টারের ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে। সম্মেলনের অনলাইন সেশন শুরু হবে আগামীকাল ২৮শে জুলাই সকাল সাড়ে ১০টায়। এই সব চ্যানেলের মাধ্যমে বিভিন্ন সেশনের বক্তাদের বক্তব্য সরাসরি প্রচারিত হবে। এই সম্মেলনের আয়োজনে যারা আমাদেরকে বিপুল সহায়তা দিয়েছেন তাঁদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।
এদিকে পুলিশের আইজি একেএম শহীদুল হক বলেছেন, সার্বিক নিরাপত্তা প্রস্তুতি ছাড়া বড় ধরনের কোনও আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেয়া হয় না। তা সম্ভবও না। এর সঙ্গে সরকারের কোনও সম্পৃক্ততা নেই বলেও উল্লেখ করেন তিনি। গতকাল পুলিশ সদর দপ্তরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় আইজিপি এ কথা বলেন।