আইসিসি টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিং সাকিবকে সরিয়ে শীর্ষে জাদেজা

29

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে সাকিবকে সরিয়ে শীর্ষ অলরাউন্ডারের আসন দখল করলেন রবিন্দ্র জাদেজা। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ নৈপুণ্যের ফলে তিনি টেস্টের সেরা বোলারের আসনও দখল করেছেন। পাল্লেকেলে টেস্টে নিষিদ্ধ হওয়ার পরদিন এ সুসংবাদ পেলেন তিনি। তবে আগের দুই টেস্টে জাদেজা ১৩ উইকেট নিয়েছেন ২৮.৭৬ গড়ে। ৮৫ রানও করেছেন তিনি, যার মধ্যে সর্বোচ্চ অপরাজিত ৭০ রানের ইনিংসও রয়েছে। জাদেজা এবারই প্রথম এক নম্বর স্থানে উঠলেন। জাদেজার পয়েন্ট ৪৩৮ আর সাকিবের ৪৩১। অশ্বিনের পয়েন্ট হলো ৪১৮।
আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চমৎকার নৈপুণের সুবাদে ইংল্যান্ডের মঈন আলী চার নম্বর স্থানটা ধরে রাখতে পেরেছেন। তিন নম্বরে আছেন ভারতেরই রবিচন্দ্রন অশ্বিন আর পাঁচে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস। আর টেস্ট বোলিংয়ে জাদেজা এক নম্বরে উঠে এসেছেন। তিনে নেমে গেছেন অশ্বিন। আর এ দুজনের মাঝে স্থান নিয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার টেস্টের সিরিজে নিয়েছেন ২০ উইকেট।
ব্যাটিংয়ে পুজারা তিন নম্বরে
শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে দুই শতরানের সুবাদে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন ভারতের চেতেশ্বর পুজারা। আর তারই সতীর্থ আজিঙ্কা রাহানে এক শতক আর এক অর্ধশতকের সুবাদে প্রথমবারের মতো শীর্ষ ১০-এ উঠে এসেছেন। ১১ থেকে পাঁচ ধাপ টপকে রাহানে এখন ছয় নম্বরে চলে এসেছেন। ব্যাটিংয়ে এক নম্বরে আছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। আর দুই নম্বরে ইংল্যান্ডের জো রুট। চার নম্বরের নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন আর পাঁচে আছেন ভারতের বিরাট কোহলি। সাত থেকে ১০ নম্বর স্থানে রয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো, পাকিস্তানের আজহার আলী, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।
ইংল্যান্ডের মঈন আলী চার টেস্টের সিরিজে ২৫২ রান করে ক্যারিয়ার সেরা ২১তম স্থানে উঠে এসেছেন। মঈন এ সিরিজে ২৫ উইকেট নেন ১৫.৬৪ গড়ে।