ঈদের ছয় দিন আগে হকি ফেডারেশনের নির্বাচন

28

বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ শেষ হওয়ার দিনেই নির্বাচনের তফসিল ঘোষণা করেছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। ঘোষিত তফসিল অনুযায়ী হকি ফেডারেশনের নির্বাচন ২৭শে আগস্ট। আজ ভোটার তালিকা প্রকাশ করা হবে। ২রা আগস্ট ভোটার তালিকার ওপর আপত্তি ও তার পরের দিন শুনানি অনুষ্ঠিত হবে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে ৯ই আগস্ট। মনোনয়নপত্র বিতরণ করা হবে ১০ ও ১৩ই আগস্ট। মনোনয়নপত্র দাখিল ১৭ই আগস্ট। প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন ২৩শে আগস্ট। ওইদিন বিকালে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। ২৭শে আগস্ট অনুষ্ঠিত হবে কাঙ্ক্ষিত ভোট।
২০১৩ সালের জুলাই মাসের শেষ দিকে দায়িত্ব গ্রহণ করে হকি ফেডারেশনের নির্বাচিত কমিটি। তখন নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন খাজা রহমতউল্লাহ। এরপর পানি কম ঘোলা হয়নি। নির্বাচনী জটিলতায় বেঁকে বসে লীগের পাঁচ ক্লাব ঢাকা মোহামেডান, মেরিনার ইয়াংস, বাংলাদেশ স্পোর্টিং, ওয়ারী ও ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব। খাজা রহমতউল্লাহ’র অধীনে ফেডারেশনের কোনো কার্যক্রমে অংশ নিবে না এমন সিদ্ধান্তে লীগও বয়কট করে ক্লাব পাঁচটি। সাধারণ সম্পাদকের দায়িত্ব ছেড়ে সহ-সভাপতির চেয়ারে বসেন খাজা রহমতউল্লাহ। ২০১৫ সালের ২৩শে অক্টোবর তিনি পদত্যাগ করলে ফেডারেশনের সাধারণ সম্পাদক হন আবদুস সাদেক। এই কমিটিরই মেয়াদ শেষ হচ্ছে গতকাল।
আভাস মিলেছে সাধারণ সম্পাদক পদে লড়বেন বর্তমান দুই সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ ও আবদুর রশিদ শিকদার। হকি ফেডারেশনের মোট কাউন্সিলর ৮৬। জেলা-বিভাগ মিলিয়ে ৪১, বিভিন্ন ক্লাব ৩১ (প্রথম, দ্বিতীয় বিভাগ), বাহিনী ৪ (বিমান, সেনা, নৌ ও পুলিশ), জাতীয় ক্রীড়া পরিষদ ৫, বিকেএসপি, ঢাকা শিক্ষা বোর্ড, মহিলা ক্রীড়া সংস্থা, আম্পায়ার্স বোর্ড ও সাবেক নির্বাচিত সাধারণ সম্পাদক।