জাতি আগের মতো প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না: ইসি সচিব

24

সকল দলের অংশগ্রহণে আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। রোববার আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে প্রথম কার্যদিবসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আশা প্রকাশ করেছেন। ইসি সচিব বলেন, জাতি আগের মতো প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না। কমিশন একটা রোডম্যাপ দিয়েছে। আমরা সেই পথে আগাবো।
নির্বাচন কমিশন সচিবালয়ে দায়িত্ব পালনের চ্যালেঞ্জ প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, সকল ধরণের ঝড়-ঝাপটা মাথায় নিয়ে কাজ করতে আমি মানসিকভাবে প্রস্তুত। আমি দীর্ঘদিন মাঠপর্যায়ে কাজ করেছি। ওখানকার থেকে এখানকার ঝড়-ঝাপটা অতো বেশি তীব্র হবে বলে বিশ্বাস করি না। তিনি বলেন, নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে নির্বাচন কমিশনাররা আছেন। ওনারা কমিশনকে পরিচালনা করবেন। আমরা আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সাচিবিক দায়িত্ব পালন করবো। নির্বাচন কমিশনারদের দিকনির্দেশনায় এবং তাদের সার্বিক সহযোগিতা নিয়ে আমরা কাজ করবো।
গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আপনার ভূমিকা কি হবে- জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন কমিশনে কমিশনাররা যেভাবে সিদ্ধান্ত দেয়। সচিব সেই সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করে। এখানে নির্বাচন কমিশন সচিবালয়ের আলাদা কোনো সত্ত্বা নেই। সমন্বিতভাবে কমিশন ও সচিবালয় কাজ করবে। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনটাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কিনা- জানতে চাইলে ভারপ্রাপ্ত সচিব বলেন, নির্বাচনের জন্য প্রায় দেড় বছর সময় আছে। ততদিন আমি নাও থাকতে পারি। হেলালুদ্দীন আজ রোববার সকালে ইসি সচিবালয়ের দায়িত্বভার গ্রহণ করেন। এরপর কমিশনের কর্মকর্তা-কর্মচারীররা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এর আগে সচিব ঢাকার বিভাগীয় কমিশনার ছিলেন।