ঝিনাইগাতীতে কৃষি অধিদপ্তরের উদ্যোগে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

37

হারুন অর রশিদ দুদু : শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় ১ জন কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। ৬ এপ্রিল মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে এ কম্বাইন হারভেস্টার মেশিন প্রান্তিক কৃষকের হাতে চাবি ও মেশিন হস্তান্তর করা হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা বাস্তবায়ন ও মনিটরিং সেল এর তত্বাবধানে পরিচালন বাজেটের আওতায় ২০২০-২১ অর্থবছরে উন্নয়ন সহায়তার লক্ষে সরকারী ৫০% ভর্তুকি মূল্যে উপজেলার গৌরীপুর ইউনিয়নের বনগাঁও গ্রামের কৃষক মোস্তাফিজুর রহমানকে একটি কম্বাইন হারভেস্টার মেশিন দেয়া হয়।

এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুবেল মাহমুদ, উপজেলা কৃষি অফিসার হুমায়ুন কবিরসহ অন্যান্য সরকারি কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

জানা গেছে, হারভেস্ট মেশিনটির মূল্য ৩০ লাখ ৫০ হাজার টাকা। সরকারি সহায়তায় ৫০% ভর্তুকি মূল্যে এ মেশিন দেয়া হয়।

উপজেলা কৃষি অফিসার হুমায়ুন কবির জানান, কৃষিতে ব্যবহৃত যন্ত্রের সাথে কৃষকদের পরিচিতি ও যন্ত্রের প্রয়োগ বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকারের কৃষি বিভাগ। এরমধ্যে বৈশ্বিক করোনা পরিস্থিতি চলমান থাকায় অনেক প্রান্তিক কৃষক অসহায় হয়ে পড়েছেন। ফলে কৃষিতে যান্ত্রীকিকরণের পাশাপাশি অসহায় এসব কৃষকের পাশে দাঁড়াতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রান্তিক কৃষকদের ধান কেটে মাড়াই করে দেয়ার উদ্যোগ হাতে নিয়েছে।