ঝিনাইগাতীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

18

হারুন অর রশিদ দুদু : সারাদেশের ন্যায় ৫ জুন থেকে ১৯ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষে শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় শিশুদের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

৫ জুন শনিবার সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জসিম উদ্দিনের সভাপতিত্বে ঝিনাইগাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুদের ক্যাপসুল খাওয়ানো মধ্যে দিয়ে প্রধান অতিথি হিসেবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জসিম উদ্দিন জানান, বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষে একযোগে সারাদেশের ন্যায় ঝিনাইগাতী উপজেলায় ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হচ্ছে।

এসময় ডাঃ জসিম উদ্দিন বলেন, কোন শিশুই যাতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে বাদ না পড়ে সেদিকে উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মীদের সর্তক থাকার আহ্বান জানান। এবছর ঝিনাইগাতী উপজেলার ৭টি ইউনিয়নে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ২ হাজার ২৪১ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ১৮ হাজার ৭০০জন শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ঝিনাইগাতী উপজেলায় ২০ হাজার ৯৪১ জন শিশুকে আগামী ১৯ জুন পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে। ঝিনাইগাতী উপজেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করতে ৮টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম শুরু করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জসিম উদ্দিন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন শেষে উপজেলার বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন গুলো পরিদর্শন করেন।

এসময় শেরপুর জেলা পরিষদের সদস্য নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যার লাইলী বেগমসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।