ঝিনাইগাতীর সীমান্তে অভিযান ॥ অবৈধভাবে বালু উত্তোলনের ড্রেজার মেশিন ধ্বংস

40

জিএইচ হান্নান : শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার বাংলাদেশ সীমান্ত ও ভারতে মেঘালয় রাজ্যের পাদদেশ তাওয়াকুচা পাহাড়ী এলাকায় প্রবাহিত সোমেশ্বরী নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ৪ মে মঙ্গলবার দুপুরে একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ঝিনাইগাতী উপজেলা প্রশাসন, বনবিভাগ, বিজিবি ও পুলিশ যৌথ অভিযান চালিয়ে ১০টি ড্রেজার মেশিন ধ্বংস এবং ২০ ট্রাক অবৈধ বালু জব্দ করেছে। পরে জব্দকৃত বালু স্পট কোটেশন নিলামে ৭০ হাজার টাকায় বিক্রি করা হয়।

জানা গেছে, শেরপুর জেলার একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে মঙ্গলবার দুপুরে ঝিনাইগাতী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. জয়নাল আবেদীন এর নেতৃত্বে সহকারি বন সংরক্ষক (এসিএফ) প্রাণতোষ রায়, বিজিবি ও পুলিশ সঙ্গীয় ফোর্সসহ ভারত ও বাংলাদেশ সীমান্তঘেষা বনবিভাগের তাওয়াকুচা এলাকার সোমেশ্বরী নদীতে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান চালায়। এসময় বালু উত্তোলনকারীরা অভিযান টের পেয়ে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত কয়েকটি ড্রেজার মেশিন নদীর পানিতে ডুবিয়ে দেয়। পরে অভিযানিকদল পানিতে ডোবানোসহ ১০টি ড্রেজার মেশিন হাতুরি দিয়ে ধ্বংস করে ফেলে।

এদিকে উপজেলা প্রশাসন কর্তৃক অবৈধ বালু উত্তোলনকারীদের রেখে যাওয়া ২০ ট্রাক বালু জব্দ করে তাৎক্ষণিক স্পট কোটেশন নিলামে ৭০ হাজার টাকা বিক্রি করে সরকারি কোষাগারে জমা দেন।