তবুও লড়াইটা আবাহনী মোহামেডানের

21

পেশাদার লীগের শিরোপা এখনো ঘরে তুলতে পারেনি মোহামেডান। জাতীয় দলের একঝাঁক নিষ্প্রভ তারকা নিয়ে অধরা শিরোপা এবার ছুঁয়ে দেখতে চাইছে সাদা-কালো শিবির। সেই দায়িত্ব পড়েছে বর্ষীয়ান ভারতীয় কোচ সৈয়দ নঈমুদ্দিনের ওপর। লীগের দ্বিতীয় রাউন্ড পর্যন্ত মোটেও সুবিধা করতে পারেনি নঈমুদ্দিনের মোহামেডান। শেখ জামালের সঙ্গে ২-০ গোলে হারের পর, চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে তারা হেরেছে ১-০ গোলে। আজ তিন নম্বর ম্যাচে তাদের প্রতিপক্ষ পাঁচবারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। সাইফ স্পোর্টিংকে ৩-২ গোলে হারানোর পর ফরাশগঞ্জের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে যায় আকাশী-হলুদ শিবির। লীগ রেসে ফেরার জন্য তাই আবাহনীর কাছে ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। সাইফ ব্যাটারি বাংলাদেশ প্রিমিয়ার লীগের গুরুত্বপূর্ণ আবাহনী- মোহামেডানের লড়াই শুরু হবে সন্ধ্যা সোয়া ৭টায়। বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে খেলাটি সরাসরি সম্প্রচার করবে বাংলাটিভি। তার আগে বিকালে ৫টায় চট্টগ্রাম আবাহনীর মুখোমুখি হবে টিম বিজেএমসি।
দিন এমনই বদলেছে যে, স্টেডিয়ামপাড়া দূরে থাক, দুই ক্লাব চত্বর থেকেও পাওয়া যায় না চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী-মোহামেডান ম্যাচের আবহ। গতকাল ম্যাচের ২৪ ঘণ্টা আগেও মোহামেডান ক্লাবে দেখা যায়নি ম্যাচের উত্তাপ। তবুও অতীতকে সাক্ষী মেনেই আবাহনী-মোহামেডান ম্যাচ উপলক্ষে কিছুটা নড়েচড়ে বসতেই হয় ফুটবলপ্রেমীদের। উত্তাপ বলতে এই যা। ২০১৬-১৭ মৌসুমের প্রথম আবাহনী-মোহামেডান ম্যাচ নিয়ে এই উত্তাপহীনতার কথা স্বীকার করে নিলেন মোহামেডানের অধিনায়ক জাহিদ হাসান এমিলি। ক্যারিয়ারের শুরুর দিককার উদাহরণ টেনে জাতীয় দলের এই ফুটবলার বলেন, আগের সেই উত্তাপ তো কবেই হারিয়ে গেছে। মাঠে সেভাবে দর্শক আসছে না। তারপরেও আবাহনীর বিপক্ষে আমাদের মাঝে কেমন জানি একটা উত্তেজনা কাজ করে। তারওপর লীগে আমরা এখনো কোনো পয়েন্ট পাইনি। উত্তেজনার এ ম্যাচে আবাহনীকে হারিয়েই পয়েন্টের মুখ দেখতে চাই আমরা। কোচবিহীন মোহামেডানের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু বলেন, ব্যক্তিগত সমস্যার কারণে কোচ কলকাতায় গেছেন। দিন পাঁচেকের মধ্যেই তার ফিরে আসার কথা। এ সময়টাতে খেলোয়াড়রা দায়িত্ব নিয়েই তাদের অনুশীলন সারবে। আশা করছি আবাহনী ম্যাচে এর কোনো প্রভাব পড়বে না।
সাম্প্রতিক সময়ে নামে, ভারে বা মাঠের পারফরম্যান্সে আবাহনীর ধারে কাছে যাওয়ার অবস্থা নেই চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের। ফেডারেশন কাপে যেখানে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী, সেখানে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে মোহামেডান। সাদা-কালোদের জার্সির ওজন বলতে যে কথাটি বাজারে চালু ছিল, তাও এখন আর শোনা যায় না। আবাহনীর নামের পাশে চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবে মোহামেডানের নাম উচ্চারণ করতেও দর্শকদের মধ্যে এখন অনীহা। তবে সেটা মানতে চান না আবাহনীর ফুটবলাররা। দলটির অধিনায়ক মামুন মিয়ার মতে অন্যদের বেলায় মোহামেডান কেমন খেলে জানি না, প্রতিপক্ষ আবাহনী হলে তারা জ্বলে ওঠে। এবার দল হিসেবে মোহামেডান খারাপ না। হয়তো প্রথম দুই ম্যাচে তারা নামের প্রতি সুবিচার করতে পারেনি। তার মানে এই নয় যে, আজও বাজে খেলবে মোহামেডান। আবাহনীর ম্যানেজার সত্যজিত দাস রূপু অবশ্য ভাবছেন ভিন্ন কথা। ‘ফরাশগঞ্জের সঙ্গে এমনিতে আমরা তিন পয়েন্ট নষ্ট করেছি। লীগ রেসে থাকতে হলে আমাদের আর পয়েন্ট নষ্ট করার সুযোগ নেই। প্রতিপক্ষ যেই হোক আজ আমরা তিন পয়েন্টের জন্য মাঠে নামবো।
পেশাদার লীগের আগের নয়টি আসরে ১৯ বার মুখোমুখি হয়েছে আবাহনী মোহামেডান। এরমধ্যে সাতটি ম্যাচে জয় পেয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী। মোহামেডানের জয় চার ম্যাচে। ড্র হয়েছে বাকি আট ম্যাচ। গত লীগে দু’দলের দুইবারের সাক্ষাতেই জিতেছে আকাশী-হলুদ শিবির। প্রথম রাউন্ডে ৩-০, দ্বিতীয় রাউন্ডে জয় এসেছে ২-১ গোলে।