‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ মেসি, রোনালদো নাকি নেইমার?

45

কে হচ্ছেন ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’? অধিকাংশই হয়ত দুইজন খেলোয়াড়ের একজনকে বেছে নেবেন। পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো কিংবা আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। এই দুজন তারকার সাথে তৃতীয় নাম হিসাবে থাকছে ব্রাজিল তারকা নেইমার জুনিয়র।২০১৭ সালের ফিফা বর্ষসেরার চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। কার হাতে উঠছে সেরার খেতাব এটি জানার জন্য অপেক্ষা করতে হবে ২৩শে অক্টোবর পর্যন্ত। ফিফা ২৪ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে শুক্রাবার কমিয়ে তিনজন করে। গত নয় বছর ধরে মেসি কিংবা রোনালদোর হাতে উঠছে বর্ষসেরার খেতাব এবার অপেক্ষা এই দুই জনকে ছাপিয়ে নেইমারের হাতে এই যায় কিনা।
মেসির হাতে পুরষ্কারটি উঠেছে পাঁচবার আর অপরদিকে চারবার দখলে রয়েছে রোনালদোর। গতবারের মত এবারও রোনালদোর জয়ের সম্ভাবনাই বেশি। গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ের বড় ভুমিকা রাখেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন। এই প্রতিযোগীতায় ১০০ গোলের দেখাও পান তিনি।
অপরদিকে মেসি কোন বড় ট্রফি জিততে না পারলেও ৫০০ গোলের গৌরব অর্জন করেন।
তুলনামুলক ভাবে খানিকটা পিছিয়ে ২২২ মিলিয়ন ইউরোর বড় ট্রান্সফার ফিতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি জমানো নেইমার। তবে বার্সার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে ফিরতে লেগে ৬-১ গোলে জয়ের প্রধান কারিগর ছিলেন তিনি। দল পরিবর্তন করে পিএসজির হয়ে ৬ ম্যাচে ৫ গোলের দেখা পেয়েছেন তিনি।