নকলমুক্ত পরিবেশে নকলায় বাউবি’র বিএ-বিএসএস পরীক্ষা শুরু

29

মুহাম্মদ হযরত আলী, নকলা :

সারাদেশের ন্যায় নকলা হাজী জালমামুদ কলেজ কেন্দ্রে নতুন পদ্ধতিতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) ২০১৭ সালের ব্যাচেলর অব আর্টস (বিএ) এবং ব্যাচেলর অব সোশ্যাল সায়েন্স (বিএসএস) পরীক্ষা শুক্রবার শুরু হয়েছে।

কেন্দ্রের সমন্বয়কারী হাজী জালমামুদ কলেজের উপাধ্যক্ষ মোঃ আলতাব আলী জানান, নকলমুক্ত পরীক্ষার জন্য কেন্দ্রের প্রবেশ পথে প্রত্যেক পরীক্ষার্থীর দেহ তল্লাশি করা হয়। এসময় পরীক্ষার্থীদের সাথে থাকা প্রবেশপত্র ও কলম ব্যতীত মোবাইল ফোন-ব্যাগ ও অন্যান্য কাগজপত্র জব্দ করে রাখা হয়। ১ম দিনের বাংলা ভাষা-১ পরীক্ষায় ৪শ ৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৩শ ৯৩ জন পরীক্ষায় উপস্থিত ছিলেন। এ দিনে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৫ জন। নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাউবির ২ জন প্রতিনিধি পরীক্ষা কেন্দ্রটি সার্বক্ষণিক পরিদর্শন করেন। কোন পরীক্ষার্থী বহিস্কারের খবর পাওয়া যায়নি।

বাউবি সূত্রে জানা গেছে, এবার সারাদেশে ২৫৩ টি পরীক্ষা কেন্দ্রের মাধ্যমে ২ লাখ ৭০ হাজার পরীক্ষার্থী বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ/বিএসএস পরীক্ষায় অংশগ্রহণ করছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যায়ের মিডিয়া বিভাগের সহকারী পরিচালক শাইখ নজরুল ইসলাম বলেন, এবারই প্রথম ওএমআর পদ্ধতিতে বাউবি’র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা নকলমুক্ত করতে কেন্দ্রের প্রবেশমুখে পরীক্ষার্থীদের দেহ তল্লাসি ছাড়াও পরীক্ষার হলে নকল পাওয়া গেলে সাথে সাথে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য ভ্রাম্যমান ভিজিলেন্স টিম কেন্দ্র পরিদর্শন করে সার্বক্ষনিক অবস্থান করছেন। তিনি জানান, প্রথমদিন যেভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, তাতে আমরা সন্তুষ্ঠ। এভাবে পরীক্ষা অনুষ্ঠিত হলে ছাত্ররাও উপকৃত হবেন।

Advertisement
Print Friendly, PDF & Email
sadi