নকলায় কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

37

মো. মোশারফ হোসাইন : অধিক ফলন ও উৎপাদন খরচ কমানোর লক্ষে কৃষি খামার যান্ত্রিকরণ প্রকল্পের আওতায় সারাদেশ ব্যাপী উপজেলা কৃষি অফিসের মাধ্যমে ৫০ শতাংশ ভর্তূকি মূল্যে উপজেলা পর্যায়ের কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হচ্ছে। এরই অংশ হিসেবে ৬ এপ্রিল মঙ্গলবার দুপুরে শেরপুর জেলার নকলায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এবং কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা বাস্তবায়ন ও মনিটরিং সেল-এর তত্বাবধায়নে পরিচালন বাজেটের আওয়াতায় উন্নয়ন সহায়তার লক্ষে সরকারি ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে ২জন কৃষকের মাঝে একটি করে ২টি হারভেস্টার মেশিন করা হয়েছে।

এসময় উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন, নকলা ইউনিয়নের ধামনা গ্রামের কৃষক শাহিনুর ইসলাম ও চন্দ্রকোনা ইউনিয়নের কৃষক আলম মিয়ার হাতে কম্বাইন হারভেস্টারের চাবি ও কাগজপত্রাদি তুলেদেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন বলেন, দেশের জনসংখ্যা বাড়ার সাথে পাল্লা দিয়ে কমছে কৃষি জমি। তাই উৎপাদন খরচ কমিয়ে অধিক ফলনের জন্য প্রয়োজন কৃষি জমিতে উন্নত প্রযুুক্তির ব্যবহার। এতে জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতের পাশাপাশি কৃষকেরা লাভবান হবেন। কৃষি শ্রমিক সংকটের কারণে কৃষকেরা তাঁদের মাঠ থেকে পাকা ধান কাটতে পারছেন না। ধান কাটা ও মাড়াইয়ে আধুনিক যন্ত্র ব্যবহার করলে কৃষকদের দূর্ভোগে পড়তে হবে না। কৃষকদের দূর্ভোগ থেকে রক্ষা করতে খামার যান্ত্রিকরণের ওপর জোর দিচ্ছে সরকার।

মেশিন বিতরণকালে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাসসহ স্থানীয় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।