নানা অঘটনের এল ক্ল্যাসিকো জিতলো রিয়াল

44

ঘটনাবহুল এল ক্ল্যাসিকোতে ৩-১ গোলে শেষ হাসিটা হাসলো রিয়াল মাদ্রিদ। পিকের আত্মঘাতী গোল। সুয়ারেজের ডাইভে রেফারির ভুল পেনাল্টি সিদ্ধান্ত। আর রোনালদোর লাল কার্ড। আলোচনা জন্ম দেয়ার সব রসদই ছিল। নেইমার বিহীন বার্সাকে অগছালো দেখালেও খেলায় উত্তেজনার কমতি ছিল না। দিনের সেরা দল হিসেবেই স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগ জিতেছে জিদান শিষ্যরা। বার্সার জালে রোনালদো আর অ্যাসেনসিও’র গোলদুটি ছিল এককথায় অসাধারন। অন্যদিকে গোল করার বেশ কয়েকটি সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছে মেসি ও তার সতীর্থরা।
নিষ্ফল আক্রমন, পাল্টা আক্রমনে শেষ হয় গোলশূন্য প্রথমার্ধ। ৩৬ মিনিটের মাথায় গ্যারেথ বেলের দারুন এক শট ফিরিয়ে দেন বার্সা গোলরক্ষক স্টেগান। বিরতির পর পিকের আত্মঘাতী গোলে ৪৯ মিনিটে এগিয়ে যায় রিয়াল। মার্সেলোর বাড়ানো বলে পা ছোয়াতেই নিজেদের জালে বল। খেলায় ফিরতে মরিয়া হয়ে ওঠে বার্সা। তবে, কিছুতেই কিছু হচ্ছিল না। খেলার ৫৫ মিনিটে উল্টো নিশ্চিত গোল হজম করা থেকে দলকে বাচিয়ে দেন জোর্ডি অ্যালবা। রিয়াল ডিফেন্ডার কারভায়ালের জোরালো শট ক্লিয়ার করতে সক্ষম হন। ৫৮ মিনিটে বেনজেমার বদলে রোনালদো মাঠে নামার পর আরও ক্ষুরধার হয় রিয়ালের আক্রমণ।
৭৭ মিনিটের মাথায় বিতর্কিত পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন মেসি। রিপ্লেতে দেখা যায় রিয়াল গোলকিপার নাভাসের ওপর দিয়ে লাফ দিয়ে আঘাত পাওয়ার অভিন করেন সুয়ারেজ। তার ওই ডাইভে বিভ্রান্ত হন রেফারিও।
খেলায় ফিরতে এরপর মোটেই সময় নেই নি রিয়াল। ৭৯ মিনিটে অসাধারনে এক গোলে রিয়ালকে এগিয়ে দেন রোনালদো। পিকে’কে কাটিয়ে ডান পায়ের জোরালো শটে গোলকিপারের মাথার ওপর দিয়ে বল পাঠিয়ে দেন বার্সার জালে। গোল উদযাপনে জার্সি খুলে ফেলায় হলুদ কার্ড দেখেন। ৪ মিনিট বাদে বার্সা ডিফেন্ডার স্যামুয়েল উমটিটির ট্যাকলে ডিবক্সের মধ্যে পড়ে যান রোনালদো। ফাউল চাইতে গিয়ে উল্টো নিজেই দ্বিতীয় দফা হলুদ কার্ড দেখেন। ফলে, লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়। এ দফায় রেফারির মনে হয়েছে রোনালদো লাফ দিয়ে পড়েছেন।
খেলা শেষের ঠিক আগ মুহুর্তে ৮৯ মিনিটে দৃষ্টিনন্দন গোল করে অ্যাসেনসিও কফিনে শেষ পেরেকটা ঠুকে দেন। ৩-১ গোলে জয় নিশ্চিত করে রিয়াল। সুপার কাপের দ্বিতীয় লেগ বার্নাবুতে অনুষ্ঠিত হবে ১৭ই আগস্ট।
উল্লেখ্য, লা লিগা ও কোপা ডেল রে চ্যাম্পিয়ন দুই দলের মধ্যে দুই লেগে স্প্যানিশ সুপার কাপের খেলা হয়। এতে সর্বশেষ রিয়াল-বার্সা মুখোমুখি হয়েছিল ২০১২ সালে। সেবার দুই লেগে ৪-৪ গোলে ড্র হলেও অ্যাওয়ে গোল সুবিধায় কাপ জেতে রিয়াল মাদ্রিদ।