নালিতাবাড়ীতে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ধ্বংসের মুখে নাকুগাঁও ব্রীজ

76

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি: শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী নাকুগাঁও ভোগাই নদীর উপর ব্রীজ সংলগ্ন অবৈধ ভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের ফলে হুমকির মধ্যে পড়েছে নাকুগাঁও ব্রীজ। ১৭ অক্টোবর বৃহস্পতিবার সকালে আন্তর্জাতিক সীমারেখা ও সরকারী স্থাপনার নিকটবর্তী নিষিদ্ধ সীমানায় বালু উত্তোলনের কারণে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৩০টি ড্রেজার মেশিন ধ্বংস করে। এদিকে প্রশাসন ওই স্থান ত্যাগ করার পর আবার ব্রীজ সংলগ্ন বালু উত্তোলন শুরু হয়।

উপজেলা প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত বৈশাখ মাস থেকে ভোগাই নদী থেকে বালু উত্তোলনের জন্য ইজারা পায় আল আমীন ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান। এর পর থেকেই নদী থেকে সাধারণ জনগণ বালু উত্তোলণ শুরু করে। সরকারী নিয়ম অনুযায়ী সরকারী কোন স্থাপনা সংলগ্ন বালু উত্তোলণ করা যাবে না এমন নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনা মোতাবেক উপজেলা প্রশাসন নাকুগাঁও ব্রীজ থেকে সীমানা নির্ধারণ করে লাল পতাকা টানিয়ে দিয়ে আসেন। কিন্ত সেই নিষিদ্ধ সীমানার মধ্যে প্রায় ১৮ টি মেশিন দিয়ে রাতদিন অবৈধ ব্যবসায়ীরা বালু উত্তোলণ করে আসছে।

এদিকে বৃহস্পতিবার সকালে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) লুবনা শারমীন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আন্তর্জাতিক সীমারেখার নিকটবর্তী ২৫ টি ও ব্রীজ সংলগ্ন ৫টি ড্রেজার মেশিন ধ্বংস করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ফিরে আসার পরপর ব্রীজ সংলগ্ন নিষিদ্ধ এলাকায় লাল পতাকার ভিতরে ড্রেজার মেশিন গুলো আবার বালু উত্তোলণ শুরু করে।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান বলেন, অভিযান চলছে এবং এই অভিযান অব্যাহত থাকবে।

Facebook Comments