নালিতাবাড়ীতে করোনা পজিটিভ সনাক্ত বেড়েই চলেছে

95

মঞ্জুরুল আহসান : সারাদেশের ন্যায় সীমান্তবর্তী নালিতাবাড়ী উপজেলায় করোনা পজিটিভ সনাক্ত দিন দিন বেড়েই চলছে। গত এক সপ্তাহে করোনা পরীক্ষায় ৩৯ জনের দেহে পজিটিভ সনাক্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৫ জনের।

হাসপাতাল সুত্রে জানা গেছে, গত বছরের মার্চ থেকে ২০২১ সালের ৫ জুলাই পর্যন্ত নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ হাজার ৫৪৯ জনের নমুনা পরীক্ষায় মোট করোনা পজিটিভ পাওয়া গেছে ১৭৫ জনের দেহে। এর মধ্যে ৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।

এছাড়া ৬ জুলাই মঙ্গলবার জ্বর ও শ্বাসকষ্ট জনিত করোনা উপসর্গ নিয়ে ৭২ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এই স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার রয়েছে। আর আইসোলেশন ওয়ার্ডে বেড আছে ১৫টি। পাঁচটি বেড করোনা রোগীর জন্য সব সময় প্রস্তুত রয়েছে। তবে বেশি পরিমানে মানুষ করোনায় আক্রান্ত হলে দক্ষ জনবল, আইসিইউ সমস্যা বিদ্যমান রয়েছে।

আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ সাব্বির আহমেদ জানান, করোনা পজিটিভ রোগী হাসপাতালে ভর্তি রাখা কঠিন ব্যাপার। তারা হাসপাতালে ভর্তি থাকতে চাননা। করোনার নমুনা পরীক্ষায় মানুষের অনাগ্রহ রয়েছে বেশ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রেহমা সারওয়াত সালাম জানান, করোনা সনাক্ত দিন দিন বেড়েই চলছে। প্রতিদিনের পরীক্ষায় ৮/১০ জন করে করোনা পজিটিভ সনাক্ত পাওয়া যাচ্ছে। তবে মানুষ সচেতন হলে পর্যাপ্ত পরিমাণে নমুনা পরীক্ষা করা গেলে বোঝা যেত আমরা কী অবস্থায় আছি। পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার আছে হাসপাতালে। করোনা রোগীদের জন্য আলাদা ওয়ার্ড প্রস্তুত রয়েছে সব সময়। আমাদের হাসপাতালে যেহেতু আইসিইউ নাই। তাই করোনা সম্পর্কে সচেতন হয়ে স্বাস্থ্যবিধি মেনে সব সময় মাস্ক পড়ে থেকে নিজেকে সুস্থ রাখার জন্য তিনি অনুরোধ করেন সাধারণ মানুষদের। যেহেতু আমাদের চিকিৎসার সুযোগ সুবিধা কম, তাই মাস্ক ব্যবহারই হচ্ছে আমাদের একমাত্র করোনা প্রতিরোধক ব্যবস্থা।

Advertisement
Print Friendly, PDF & Email
sadi