নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধন সিরাজগঞ্জে ১৭ জেলের কারাদণ্ড

32

বার্তা ডেস্ক: চলমান প্রজনন মৌসুমে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে সিরাজগঞ্জের চৌহালী যমুনায় ইলিশ নিধনকারী জেলেদের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। এবার এই অপরাধে ১৭ জেলেকে আটক করে তাদের প্রত্যেককে ৭ দিন করে কারাদ- ও ২৪ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়েছে। নির্বাহী ম্যাজিষ্ট্রেট (ভুমি) আনিসুর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে তাদের আটক করে।
চৌহালী উপজেলা নির্বাহী অফিসার সাদেকুর রহমান জানান, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমান আদালত রোববার দিন-রাত নদীর উমারপুর, খাষকাউলিয়া, খাষপুখুরিয়া, ঘোরজান, বাঘুটিয়া ইউনিয়ন জুড়ে যমুনায় অভিযান চালায়। এসময় মাছ ধরা অবস্থায় ওই জেলেদের আটক করা হয়। আজ সোমবার সকালে সাজাপ্রাপ্তদের জেল হাজতে পাঠানো হয়েছে।
এ সময় চৌহালী থানার ওসি আকরাম হোসেন, উপজেলা মৎস্য অধিদপ্তরের ক্ষেত্র সহকারী শফিকুল ইসলাম, কর্মকর্তা আবুল হাশেম উপস্থিত ছিলেন। তখন উদ্ধারকৃত ৪ মন ইলিশ মাছ বিভিন্ন মাদ্রাসায় ও এতিম খানায় বিতরন করা হয়।
এদিকে অভিযানের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জানান, মা ইলিশ রক্ষায় আমরা দিন-রাত চেষ্টা চালাচ্ছি। এক্ষেত্রে সাড়াও মিলছে। আশা করছি এবার রেকর্ড সংখ্যক ইলিশ ডিম ছাড়বে আমাদের নদী থেকে।