নেইমারের ট্রান্সফার নিয়ে যা না জানলেই নয়…

25

নাটকের শেষ পর্ব মঞ্চস্থ হওয়ার আর হয়তো বেশি দেরি নেই। কয়েকদিনের মধ্যেই নেইমারের পক্ষ থেকে বার্সেলোনা ছাড়ার ঘোষণা আসতে পারে। ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই’র (পিএসজি) সঙ্গে আনুষ্ঠানিত চুক্তি হতে পারে। প্রাক মৌসুম প্রীতি ম্যাচ খেলতে বার্সেলোনা দলের সঙ্গে ছিলেন নেইমার। সেখান থেকে সবাই স্পেনে ফিরলেও নেইমার যান চীনে। সেখানে ব্যবসায়িক কাজ সম্পন্ন করার পর ফিরেছেন কাতালোনিয়ায়। নেইমার নাকি স্পেনে ফিরেছেন ক্লাব ও সতীর্থদের কাছ থেকে বিদায় নিতে। তারপরই বার্সেলোনার ছাড়ার ঘোষণা দিয়ে পিএসজির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন করবেন। নেইমার কেন পিএসজিতে যাচ্ছেন, সেখানে গেলে তার কী লাভ, বেতন কত পাবেন- ইত্যাদি বিষয়ের উত্তর জানতে নিচে পড়–ন-

পিএসজিতে বেতন কত হবে?
বৃটিশ মিডিয়া জানাচ্ছে, নেইমার পিএসজিতে যোগ দিলে শুধু বেতন হিসেবে বছরে পাবেন ৩০ মিলিয়ন ইউরো। কর বাদ দিয়েই এই পরিমাণ অর্থ পকেটে ভরবেন তিনি। বার্সেলোনা থেকে বর্তমানে বছরে তার বেমন ৯.১৮ মিলিয়ন ইউরো। যেখানে লিওনেল মেসির বেতন ৪০ মিলিয়ন ইউরো। এছাড়া পিএসজিতে গেলে নেইমারের বাবা যিনি তার এজেন্ট হিসেবে কাজ করেন- একবারে পাবেন ৪০ মিলিয়ন ইউরো।

বার্সেলোনাকে পিএসজি কত দেবে?
সর্বশেষ গত বছর বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করেন নেইমার। তখনতার রিলিজ ক্লজ ছিল ২২২ মিলিয়ন ইউরো। অর্থাৎ চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে নেইমারকে কোনো ক্লাব নিতে চাইলে এই পরিমান অর্থ দিতে হবে। চুক্তি অনুযায়ী বার্সেলোনার ২২২ মিলিয়ন ইউরো দিতে হবে পিএসজি’র। এছাড়া এখানে ট্রান্সফার ট্যাক্স বলে একটা বিষয় আছে। তারজন্য পিএসজিকে গুণতে হবে ১০০ থেকে ১২০ মিলিয়ন ইউরোর মধ্যের কোনো একটি পরিমাণ।

যে কারণে পিএসজিতে যাচ্ছেন নেইমার
২০১৩ সালে ব্রাজিলের ক্লাব সান্তোস থেকে স্পেনের ক্লাব বার্সেলোনায় যোগ দেন নেইমার। শুরু থেকেই তিনি দুর্দান্ত খেলছেন। কিন্তু সবসময় লিওনেল মেসির ছায়ায় ঢেকে যান নেইমার। কয়েক বছর পর মেসির দাপট শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছিল। তখন বার্সেলোনার সব আলো গিয়ে নেইমারের ওপর পড়বে বলে একটা ধরনা ছিল। নেইমার সেটাই মনে করতেন। কিন্তু লিওলেন মেসি এখনও অসাধারণ দুর্দান্ত। তার ছায়া থেকে বের হতে পারছেন না নেইমার। এমন মেসির ছায়ায় থেকে গেলে নেইমারের বিশ্বসেরা হওয়াটা অসম্ভব হয়ে পড়বে। নেইমার ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি অ’র জিততে চান। কিন্তু বারবার মেসির ছায়ায় ঢাকা পড়ছেন তিনি। অন্যদিকে পিএজজি একটি উচ্চাকাক্সক্ষী ক্লাব। তারা ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছেন। অর্থ তাদের কাছে কোনো ব্যাপার নয়। নেইমারের মতো খেলোয়াড় দলে ভেড়ালে তাদের স্বপ্ন পূরণের পথ সহজ হতে পারে। নেইমারও নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পারবেন। এর বাইরে অর্থের একটা ব্যাপার তো রয়েছেই। কারণ, নেইমার বার্সেলোনায় এখন বছরে যে বেতন পান পিএসজিতে গেলে তারচেয়ে প্রায় তিনগুন বেশি বেতন পাবেন।

কয় বছরের চুক্তি হচ্ছে?
নেইমারের সঙ্গে পিএসজি পাঁচ বছরের চুক্তি করবে বলে জানাচ্ছে বৃটিশ মিডিয়া। এতে ব্রাজিলের এ স্ট্রাইকার পিএসজিতে ২০২২ সাল পর্যন্ত থাকবেন। তখন তার বয়স হবে ৩০ বছর।

বার্সায় নেইমারের শূন্যস্থানে কে?
নেইমারের শূন্যস্থান পূরণ করার জন্য বার্সেলোনার সামনে বেশ কয়েকটি অপশন। সবগুলো নিয়েই এখন আলোচনা হচ্ছে। প্রথমে আলোচনা আসে পাউলো দিবালাকে নিয়ে। জুভেন্টাস থেকে আর্জেন্টাইন এ ফরোয়ার্ডকে বার্সা দলে ভেড়াবে বলে কথা হচ্ছিল। তারপর আলোচনায় আসেন লিভারপুলের ফিলিপে কুটিনহো। তিনি আবার ব্রাজিলে নেইমারের সতীর্থ। আর এখন আলোচনা চলছে অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার অ্যান্তোইন গ্রিজম্যানকে নিয়ে। এছাড়া বরুসিয়া ডর্টমুন্ডের ওসমান ডেম্বেলে ও মোনাকোর কিলিয়ান এমবাপেও আলোচনায় আছেন।