পাঁচ বছরের জন্য পিএসজিতে নেইমার যেন বাড়িতেই আছি

36

পাঁচ বছরের জন্য পিএসজির সঙ্গে চুক্তিবদ্ধ হলেন নেইমার। লা লিগার বাগড়া কাজে আসেনি। গতকাল বিকালে প্যারিসে এক সংবাদ সম্মেলনে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। আর আজ ফরাসি লীগ ওয়ানের খেলায় নেইমারকে মাঠে দেখা যাবে বলে আশা করা যাচ্ছে। সংবাদ সম্মেলনে নেইমার বলেন, এই ক্লাবের লক্ষ্য আর আমার লক্ষ্য অনেকটা একইরকম। নতুন কিছু খুঁজছিলাম। আমি আরো বড় চ্যালেঞ্জ নিতে চাচ্ছিলাম। পিএসজিতে আসার সিদ্ধান্তটা আমার মন থেকে নেয়। আর যে কারণে আজ আমি আপনাদের সামনে এখানে এই দলকে সহযোগিতা করতে চাই। আমি সিদ্ধান্ত নেয়ার আগে এখানে থাকা ব্রাজিলিয়ান খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি। তারা এখানে ভালো আছে বলে জানিয়েছে। আমি এরই মধ্যে বাড়ির আমেজ পাচ্ছি।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পেছনে অনেক ভালো বন্ধু রেখে এসেছি। কিন্তু এটা যে ফুটবল। আপনি যেখানেই যান বন্ধু তৈরি করে নিতে হবে আর এটাই বাস্তবতা। নতুন কিছুর প্রত্যাশায় দল ছাড়ার এটাই উপযুক্ত সময় মনে করেছি। সবচেয়ে দামি খেলোয়াড় দলের বোঝা নয়। আমি খুশি।’
যেমনটি ধারণা করা হয়েছিল নেইমারকে ১০ নম্বর জার্সি দিয়েছে ক্লাবটি। এতদিন পিএসজিতে এ জার্সি পরতেন আর্জেন্টাইন খেলোয়াড় হাভিয়ের পাস্তোরে।
বৃহস্পতিবার বিকালে বার্সেলোনা নিশ্চিত করে যে নেইমারের প্রতিনিধি তার বাইআউট ক্লজের ২২২ মিলিয়ন ইউরো (২৬৩ মিলিয়ন ডলার) পরিশোধ করেছেন। এতে তার দলবদলের সব বাধা দূর হয়ে যায়। পরে তারা ইউয়েফাকে বিস্তারিত তথ্য সরবরাহ করে যাতে দুই ক্লাবের মধ্যে চুক্তি সুশৃঙ্খলভাবে সম্পন্ন করা যায়।
বৃহস্পতিবার সকালে লা লিগা সভাপতি তেবাস এত অর্থে নেইমারের দলবদল নিয়ে আপত্তি তুলেছিলেন। তিনি ওকে ফিনান্সিয়াল ডোপিং উল্লেখ করে ইউয়েফার কাছে এ বিষয়ে অভিযোগ করবেন বলেও আভাস দেন। কিন্তু শেষ পর্যন্ত তার প্রচেষ্টা ধোপে টেকেনি। ২৫ বছর বয়সী নেইমার ৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হলেন ফরাসি ক্লাবটির সঙ্গে। ২০২২ পর্যন্ত তিনি ওই ক্লাবের হয়ে খেলবেন। এখানে সপ্তাহে ৫৫০০০০ ইউরো পাবেন পারিশ্রমিক হিসাবে। বিশ্ব ফুটবলের ইতিহাসে এতো বিশাল অর্থে কোনো খেলোয়াড়ের দলবদলের ঘটনা ঘটেনি। আগের রেকর্ডটি এর প্রায় অর্ধেক, যা পল পগবাকে কিনে গড়েছিলো ম্যানচেস্টার ইউনাইটেড।
গতকাল এক বিবৃতিতে ক্লাবটির প্রেসিডেন্ট নাসির আল খেলাইফি সবকিছু ভালোভাবে সম্পন্ন হতে যাওয়ায় সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, আজ নেইমার জুনিয়র এখানে আসায় আমি নির্ভার যে আমরা আরো ঘনিষ্ঠ হতে যাচ্ছি। আস্থাশীল সমর্থকদের সমর্থন আমাদের সবচেয়ে বড় এক স্বপ্ন সত্যি করতে যাচ্ছে।
নেইমার ২০১৩ সালে স্পেনের দল বার্সেলোনায় যোগ দেন। মেসি ও সুয়ারেজের মাঝে থেকেও দুর্দান্তভাবে নজর কাড়েন সবার। সম্প্রতি স্পেনে নানা কারণে বিরক্ত নেইমার দলবদলের সুযোগ খুঁজছেন বলে গুঞ্জন ওঠে। কিন্তু যখন জানা গেল তার বাইআউট ক্লজ ২২২ মিলিয়ন ইউরো তখন পিছু হটে সবাই। এতো বিপুল অর্থে কোনো দল তাকে নেবে বলে বিশ্বাসই করা যাচ্ছিল না। কিন্তু খবর চাপা থাকে না। পিএসজির সঙ্গে যে নেইমারের এজেন্ট আলোচনা চালিয়ে যাচ্ছে তা প্রকাশ পেয়ে যায়। তবে নেইমার কিছু বলছিলেন না। তিনি তখন প্রাক মৌসুম অনুশীলনী প্রতিযোগিতা খেলতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। সেখানে দুই খেলায় তিনটি গোলও করেন নেইমার। তবে বার্সেলোনার হয়ে তার শেষ খেলা হয়ে রইলো এল ক্লাসিকো। যুক্তরাষ্টের মিয়ামিতে অনুষ্ঠিত ওই খেলায় অবশ্য নেইমার গোল পাননি তবে তার দল জয় পায় ৩-২ গোলে।
অনেক কানাঘুষার পর বুধবার নেইমার আনুষ্ঠানিকভাবে তার ক্লাব বার্সেলোনাকে দল ছেড়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে। বৃহস্পতিবার তার আইনজীবী বাইআউট ক্লচের পুরো অর্থ জমা দেন লা লিগা কর্তৃপক্ষের কাছে। শেষ পর্যন্ত প্যারিস সেইন্ট জার্মেই অবিশ্বাস্য অর্থের বিনিময়ে নেইমারকে কিনে নিলো। গত মৌসুমেই ফরাসি খেলোয়াড় পল পগবাকে রেকর্ড ১০৫ মিলিয়ন ইউরো মূল্যে ইতালি জুভেন্টাস থেকে কিনে নেয় ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।
বার্সেলোনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া
কোনো অনুরোধে কাজ হয়নি। না লিওনেল মেসির, না হোসে মরিয়া বার্তোমেউর অনুরোধ। এমনকি প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালাদোর অনুরোধও কাজে দেয়নি। শেষ পর্যন্ত বার্সেলোনা ছেড়ে দিয়েছেন নেইমার। বিষয়টি বার্সেলোনায় নেইমারের সমর্থকরা মোটেও মেনে নিতে পারেনি। তারা শুরু থেকে নেইমারকে বার্সা না ছাড়ার অনুরোধ করেন। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নতুন গ্রুপ খোলেন। সেখানে নেইমারকে বার্সেলোনা না ছাড়ার অনুরোধ করা হয়। কিন্তু কিছুতেই কোনো কাজ হয়নি। শেষ পর্যন্ত বার্সেলোনার সমর্থকরা যখন বুঝতে পারেন যে, নেইমারকে তাদের প্রিয় ক্লাব আর রাখতে পারছে না তখন তাকে ‘বিশ্বাসঘাতক’, ‘লোভী’ ও ‘প্রতারক’ বলে অভিহিত করেন। আর নেইমারের বার্সেলোনা ছাড়ার বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়ার পর ক্ষোভ ছড়িয়ে পড়েছে বার্সেলোনার সমর্থকদের মধ্যে। কাতালুনিয়ার রাজধানী বার্সেলোনা শহরের বিভিন্ন জায়গায় ক্লাবটির সমর্থকরা পোস্টার সেঁটেছে। তাতে লেখা, ‘বিশ্বাসঘাতক নেইমার’, ‘নেইমার একজন ভাড়াটে সৈনিক’। ক্ষুব্ধ সমর্থকরা নেইমারের জার্সিও পুড়িয়েছে। স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মার্কা’ একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, অনেকেই নেইমারের বার্সেলোনার জার্সি পোড়াচ্ছেন। কেউ চুলার ওপর রেখে নেইমারের নাম লিখিত নিজের জার্সিটা পুড়িয়ে ফেলছেন। কাউকে আবার নেইমারের নতুন জার্সি পোড়াতে দেখা গেছে। বার্সেলোনার কিছু সমর্থকের দল বেঁধে নেইমারের ১১ নম্বর জার্সি পোড়াতেও দেখা গেছে। সবই ব্রাজিলের এ স্ট্রাইকারের প্রতি ক্ষোভের বহিঃপ্রকাশ।
একনজরে নেইমার
জন্ম: ৫ই ফেব্রুয়ারি, ১৯৯২।
জন্মস্থান: মগি ডাস ক্রুজ, সাও পাওলো।
পেশাদার ক্যারিয়ার শুরু: জানুয়ারি ২০০৯-এ সান্তোসের হয়ে।
সান্তোসে সাফল্য: ২২৯ ম্যাচে ১৩৮ গোল যা পেলেপরবর্তী যুগে সর্বোচ্চ।
ইউরোপ যাত্রা: মাত্র ২১ বছর বয়সে, জুন ২০১৩ যোগ দেন বার্সেলোনায়।
বার্সেলোনায় সাফল্য: ২০১৩ সালে আগস্টে লেভান্তের বিপক্ষে অভিষেক। এরপর ১৮৬ খেলায় ১০৫ গোল করেন। গোলে সহায়তা ৮০।
ক্লাবের হয়ে অর্জন: লা লিগা শিরোপা ২ আর চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা এক।
ব্রাজিলের হয়ে সাফল্য: ১৮ বছর কবয়সে আন্তর্জাতিক অভিষেক। এ পর্যন্ত ব্রাজিলের হয়ে ৭৭ খেলায় করেছেন ৫২ গোল।
২০১৬-১৭ মৌসুমে সাফল্য: বার্সেলোনার হয়ে ৪৫ খেলায় ২০ গোল, ২৭ সহায়তা।
চলতি শতাব্দিতে দলবদলের রেকর্ড
৩৬মি. পাউন্ড ১৩ই জুলাই ২০০০ হারনান ক্রেসপো পারমা থেকে লাজিওতে
৩৭ মি. পাউন্ড ২৪শে জুলাই ২০০০ লুইস ফিগো বার্সেলোনা থেকে রিয়াল মাদ্রিদে
৪৫ মি. পাউন্ড ১০ই জুলাই, ২০০১ জিনেদিন জিদান জুভেন্টাস থেকে রিয়াল মাদ্রিদে
৫৬ মি. পাউন্ড ৯ই জুন ২০০৯ কাকা এসি মিলান থেকে রিয়াল মাদ্রিদে
৮০ মি. পাউন্ড ৬ই জুলাই ২০০৯ ক্রিস্টি. রোনালদো ম্যানইউ থেকে রিয়াল মাদ্রিদে
৮৫ মি. পাউন্ড ১লা সেপ্টেম্বর ২০১৩ গ্যারেথ বেল টটেনহ্যাম থেকে রিয়াল মাদ্রিদে
৮৯ মি. পাউন্ড ৯ই আগস্ট ২০১৬ পল পগবা জুভেন্টাস থেকে ম্যান. ইউনাইটডে
তোমার মতকে শ্রদ্ধা, তবে সিদ্ধান্তটা আমার
স্পোর্টস ডেস্ক
ব্রাজিলিয়ান ফুটবলার নেইমারকে প্যারিস সেইন্ট জার্মেই দলে দেখতে চাইছিলেন না তার পিতা। সংবাদমাধ্যমকে এমন তথ্য দিলেন নেইমার নিজেই। সদ্য রেকর্ডগড়া ২০০ মিলিয়ন পাউন্ডের ট্রান্সফারে বার্সেলোনা থেকে পিএসজিতে পাড়ি দেন নেইমার। আর সামাজিকমাধ্যম ইন্সটাগ্রামে এক ভিডিও বার্তায় নেইমার বলেন, জীবনে দ্বিতীয়বারের মতো পিতাকে অসম্মতি জানিয়েছি আমি। মেসি ও সুয়ারেজের সঙ্গে জুটি বেঁধে বল পায়ে যা করেছি তা ইতিহাস। একজন খেলোয়াড় যা জিততে পারে তার সবই জিতেছি আমি। কিন্তু একজন খেলোয়াড়ের জন্য চ্যালেঞ্জ মোকাবিলারও দরকার হয়। এবং জীবনে দ্বিতীয়বারের মতো আমি আমার পিতার মতের বিরুদ্ধে গেলাম। বাবা, আমি বুঝতে পারছি এবং তোমার মতামতকে শ্রদ্ধা জানাই আমি। তবে আমি সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলাম। আমি চাইবো, তুমি বরাবরের মতোই আমাকে সমর্থন যোগাবে। পিএসজির সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছেন নেইমার। ভিডিও বার্তায় ২৫ বয়সী নেইমার বলেন, বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেয়ার সিদ্ধান্তটা আমার একার। নেইমার বলেন, আমি মনেপ্রাণে উপলব্ধি করছিলাম যে দল (বার্সেলোনা) ছাড়ার এটাই সময়। এটা খুবই কঠিন সিদ্ধান্ত ছিল। তবে আমার পরিপক্ব বুদ্ধি বিবেচনা দিয়েই সিদ্ধান্ত নিয়েছি আমি। পিএসজি আমার নতুন ঠিকানা। ফুটবলার নেইমারের এজেন্টের দায়িত্বও পালন করেন তার পিতা নেইমার সিনিয়র। আর তার ব্যবসা প্রতিষ্ঠান এনএন কনসালটোরিয়ার অর্ধেক মালিকানাও তার পিতার।