‘প্রধান বিচারপতির বক্তব্যে প্রমাণিত হয়েছে বিচার বিভাগে সরকার হস্তক্ষেপ করছে’

29

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বক্তব্যে প্রমাণিত হয়েছে বিচার বিভাগের ওপর সরকার হস্তক্ষেপ করছে।  আজ দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপতালে তিনি একথা বলেন। বিএনপি মহাসচিব বলেন, সাম্প্রতিক ঘটনা প্রমাণ করে খালেদা জিয়ার মামলা দ্রুত নিষ্পত্তি করে সাজা দিতে চায় সরকার। কিন্তু এতে কোনও লাভ হবে না বরং সরকারকে চরম মূল্য দিতে হবে। ফখরুল বলেন, সরকার জাতিকে বিভক্ত করেছে। রাষ্ট্রের তিনটি স্তম্ভ ধ্বংস করে দিয়েছে। এর মধ্যে বিচার বিভাগ পুরোপুরি আয়ত্ত্বে নিয়েছে, নিম্ন আদালত আরও আগেই নিয়েছে। উচ্চ আদালতও তারা দখলে নিতে চায়, সেটি প্রধান বিচারপতির উদ্বিগ্নতার মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, তাঁর (প্রধান বিচারপতি) বিবৃতি যেটা এসেছে, সেটা থেকে আমরা নিশ্চিত হয়ে গেছি যে, আমরা যে কথাগুলো বলে আসছিলাম, সে কথাটা সর্বাত্মক সত্য। কারণ তিনি প্রথমেই যেটা বলেছেন যে, তিনি সুস্থ আছেন। এই সুস্থ থাকার ব্যাপারটাই হচ্ছে সবচেয়ে বড় কথা। তাঁকে যখন আপনার ছুটি চাওয়ানো হয়, তখন তিনি বলা হয়েছে যে, অসুস্থ আছেন। ক্যাটাগরিক্যালি তিনি বলেছেন যে, সম্পূর্ণ সুস্থ আছেন। তিনি বলছেন যে, তিনি বিচার বিভাগের স্বাধীনতার ব্যাপারে অত্যন্ত উদ্বিগ্ন।
তিনি বলেন, প্রধান বিচারপতি ছুটিতে যাওয়ার পরে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে আইনমন্ত্রী কয়েক ঘণ্টা বসেছিলেন। বের হয়ে কী বলেছেন? বিচার বিভাগ কীভাবে চলবে, বিচার বিভাগের কর্মকর্তাদের নিয়োগ এসব ব্যাপারে আমরা আলোচনা করেছি। এটাতো বিচার বিভাগে প্রত্যক্ষ হস্তক্ষেপ। নির্বাচন কমিশনের সঙ্গে বিএনপির সংলাপের বিষয়ে তিনি বলেন, আমরা পরিষ্কার করে বলে দিয়েছি যে, এই নির্বাচন কমিশনের ওপর আমাদের আস্থা নেই। এটা পরিষ্কার কথা বলেছি। সংলাে নির্বাচন কমিশনকে আমরা আমাদের পরামর্শ দিতে চাই।
তিনি বলেন, বিচার বিভাগের সর্বোচ্চ ব্যক্তিকে নিয়ে সরকারের মন্ত্রীরা যেসব অশ্রাব্য ভাষায় আক্রমণ করছেন তা কোনো সভ্য সমাজে কল্পনাও করা যায় না। এতদিন রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে যে অত্যাচার নিপীড়ন চলেছে, এখন স্বয়ং প্রধান বিচারপতির ওপর মানসিক ও শারীরিক অত্যাচার করা হচ্ছে। তার ওপর নানাভাবে চাপ সৃষ্টি তাকে স্বাধীন মতামত থেকে দূরে রাখা হয়।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল জানিয়েছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শিগগিরই দেশে ফিরবেন।

 

 

 

 

সূত্র : মানবজমিন অনলাইন পত্রিকা