প্রোটিয়া দলে দুই আনকোরা খেলোয়াড় অভিষেকের অপেক্ষায় মার্করাম

27

বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দলে জায়গা পেলেন আনকোরা দুই ক্রিকেটার আইদেন মার্করাম ও আনদিলে ফেলুকায়ো। আর পচেফস্ট্রমেই টেস্ট অভিষেক হচ্ছে মার্করামের। গতকাল ১৩ জনের দল ঘোষণা করে প্রোটিয়া বোর্ড ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। সর্বশেষ ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে ৩-১এ হার দেখা দক্ষিণ আফ্রিকা দলেও জায়গা পেয়েছিলেন মার্করাম-ফেলুকায়ো। তবে টেস্ট ক্রিকেটে এখনো অভিষেকের অপেক্ষায় রয়েছেন উভয়েই। ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে ম্যাচ খেলার সুযোগ হয়নি তাদের। তবে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে অভিষেক হওয়ার সম্ভাবনা উজ্জ্বল ২২ বছর বয়সী ওপেনার আইদেন মার্করামের। আগামী ২৮শে সেপ্টেম্বর পচেফস্ট্রমে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। গতকাল দক্ষিণ আফ্রিকা দলের নির্বাচক প্যানেলের আহ্বায়ক লিন্ডা জন্ডি বলেন, আইদেনের (মার্করাম) অভিষেকটা সময়ের ব্যাপার মাত্র। সর্বশেষ ইংল্যান্ড সফর থেকে অনেক শিখেছে সে।
ঘরোয়া সর্বশেষ প্রথম শ্রেণির ম্যাচে ডলফিনসের বিপক্ষে টাইটানসের ব্যাট হাতে দুই ইনিংসে ১১৯ ও ৮৭ রান করেন মার্করাম। প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৩৩ ম্যাচে ৪২.০৩ গড়ে মার্করামের সংগ্রহ ২১৪৪ রান। অধিনায়ক মার্করামের নেতৃত্বে ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা জেতে দক্ষিণ আফ্রিকা। আর গত বছর ভারত সফরে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলকে নেতৃত্ব দেন আইদেন মার্করাম। চলতি বছর মার্করামের ব্যাটে রয়েছে রানের ফুলঝুরি। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া আসর মোমেন্টোম ওয়ানডে কাপে ৯ ম্যাচে চ্যাম্পিয়ন টাইটানসের ব্যাট হাতে মার্করামের সংগ্রহ তৃতীয় সর্বাধিক ৫০২ রান। আর চারদিনের প্রথম শ্রেণির আসরে ৫১.৬৫ গড়ে মার্করামের সংগ্রহ ৫৬৫। এতে তার ছিল দুটি সেঞ্চুরি। সর্বশেষ ইংল্যান্ড সফরের মাঝপথে সন্তানসম্ভবা স্ত্রীকে সময় দিতে দেশে ফেরেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসি। এতে সিরিজের প্রথম টেস্টে ডু প্লেসিকে ছাড়াই খেলতে নামে সফরকারী দক্ষিণ আফ্রিকা। ওই সময় ডু প্লেসির ব্যাক-আপ খেলোয়াড় হিসেবে ইংল্যান্ডে দলের সঙ্গে যোগ দেন আইদেন মার্করাম।
ফিরলেন পারনেল, তবে…
প্রোটিয়া দলে ফিরেছেন অলরাউন্ডার ওয়েইন পারনেল। আর দলে পারনেলের সঙ্গেই লড়াই নবীন তারকা আনদিলে ফেলুকায়োর। দলে ফিরলেও প্রথম টেস্টে খেলা অনিশ্চিত ওয়েইন পারনেলের। গত সপ্তাহে অনুশীলনকালে গ্রোয়েন ইনজুরিতে পড়েন এ প্রোটিয়া পেসার। তবে পারনেলকে দলে রেখেই স্কোয়াড ঘোষণা করেছে প্রোটিয়া বোর্ড। এক্ষেত্রে তার ব্যাকআপ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে ১৯ বছর বয়সী অলরাউন্ডার উইলেম মুল্ডারকে।
দু’একদিনের মধ্যেই ফিটনেস পরীক্ষায় নামবেন পারনেল। আর পারনেল ফিটনেস পরীক্ষায় উতরে গেলে ঘরোয়া দল লায়ন্সের হয়ে ঘরোয়া প্রথম শ্রেণির আসর সানফয়েল সিরিজে ফিরবেন মুল্ডার।
গতকাল লিন্ডা জন্ডি বলেন, আনদিলে (ফেলুকায়ো) ও ওয়েইনের (পারনেল) অন্তর্ভুক্তিতে একাদশে অলরাউন্ডারের প্রয়োজনীয়তা মিটবে। আর ভবিষ্যতের কথা বিবেচনায় রেখে আমি তরুণ খেলোয়াড়দেরও সুযোগ দিতে চাই।’ ২৬ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে ব্যাট-বলে আনদিলে ফেলুকায়োর সংগ্রহ ৫৮৩ রান ও ৩৯ উইকেট। ওয়েইন পারনেল নিজ মাটিতে সর্বশেষ টেস্ট খেলেন গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে। গত মার্চে দক্ষিণ আফ্রিকার নিউজিল্যান্ড সফরেও দলে ছিলেন পারনেল। তবে সর্বশেষ ইংল্যান্ড সফরে স্কোয়াড থেকে বাদ পড়েন এ ডানহাতি পেস বোলিং অলরাউন্ডার।
দক্ষিণ আফ্রিকা টেস্ট দল

ফাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, তেম্বা বাভুমা, থিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, কেশব মহারাজ, আইদেন মার্করাম, মরনে মরকেল, ডুয়ান অলিভার, ওয়েইন পারনেল, আনদিলে ফেলুকায়ো ও কাগিসো রাবাদা।