ফেসবুকের নিরাপত্তা শাখায় দায়িত্ব পেলেন শেরপুরের কন্যা মুন

84

জাহিদুল খান সৌরভ : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সদ্য যোগদান করেছেন শেরপুরের কন্যা জারিন ফাইরোজ মুন। তিনি শেরপুর পৌর শহরের গৌরীপুর মহল্লার বাসিন্দা এবং বর্তমানে চাকুরী করার কারণে তিনি নিউইয়র্কে অবস্থান করছেন। চলতি বছরের মে মাসের শেষ দিকে প্রতিষ্ঠানটির সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং টিমে ইন্টার্ন হিসেবে যোগ দিয়েছেন তিনি।

জারিন ফাইরোজ মুনকে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ভার্চুয়ালি অফিস করতে হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে নিউইয়র্কের অফিসেই বসবেন তিনি। তার ভাই ফাহাদ বিন সাঈদ পিয়াস এমনটাই বলেন।

মুনের পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, মুন ২০০৮ সালে শেরপুর জেলা শহরের বেসরকারি স্কুল দিশা প্রিপারেটরি অ্যান্ড হাই স্কুল থেকে এসএসসি পাস করেন। এরপর তিনি ২০১০ সালে শেরপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় মুন প্রধানমন্ত্রী স্বর্ণপদক, বিশ্ববিদ্যালয় স্বর্ণপদকসহ বিভিন্ন সাফল্যে অর্জন করেন। শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন শেষে সেই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতারও সুযোগ পান তিনি। তবে যুক্তরাষ্ট্রে পিএইচডির সুযোগ পেলে সেখানে পাড়িজমান মুন।

জারিন ফাইরোজ মুনের বড় ভাই ফাহাদ বিন সাঈদ পিয়াস বলেন, বছরের শুরুর দিকে ফেসবুকের নিয়োগ কার্যক্রম শুরু হয়। এরপর মার্চের শুরুতে তিন ধাপে আপুর ইন্টারভিউ নেয় ফেসবুক কর্তৃপক্ষ। ইন্টারভিউয়ে উত্তীর্ণ হওয়ার পর মে মাসের শেষের দিকে ফেসবুক কর্তৃপক্ষ আপুর যোগদানের বিষয়টি নিশ্চিত করেন।