বিদেশিদের ভিড়ে উজ্জ্বল সবুজ

27

এবার বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলে শুরু থেকেই সব দুর্দান্ত  গোলের পসরা সাজিয়ে বসেছে দেশি ফুটবলাররা। তবে রুবেল মিয়া, মিঠুন চৌধুরীদের সব গোলকেই ছাপিয়ে গিয়েছেন আবদুল্লাহ আল মামুন। প্রথম লেগের শেষ ম্যাচে বিজেএমসির এই ফুটবলার মুক্তিযোদ্ধার বিপক্ষে দারুণ এক গোল করেন। ডানপ্রান্ত থেকে শরীফুলের ক্রসে শূন্যে ভেসে সাইড ভলিতে দূরের পোস্টে বল জড়িয়ে দেন গাজীপুরের ছেলে। গোলরক্ষক নড়ে ওঠারও সুযোগ পাননি। ভালো ভালো গোল করলেও ধারাবাহিকতার অভাবে এবারো পিছিয়ে দেশি ফুটবলাররা। প্রথম লেগ শেষে শীর্ষ পাঁচ গোলদাতাদের তালিকায় নাম রয়েছে কেবল তৌহিদুল আলম সবুজের।

দেশিদের হটিয়ে যথারীতি শীর্ষে বিদেশি ফুটবলাররা। লীগে দুটি হ্যাটট্রিক হয়েছে, তাও করেছেন বিদেশিরা। গোলদাতাদের তালিকায় সবার উপরে মোহামেডানের কিংসলে চিগুজি। দল ভালো না করলেও নিয়মিত গোল করে যাচ্ছেন এই নাইজেরিয়ান। এখন পর্যন্ত সাত গোল করেছেন তিনি। এই তালিকায় যৌথভাবে দুই নাম্বারে আছেন পয়েন্ট তালিকায় নয়ে থাকা দল আরামবাগের বুকোলো ওলালেকান। ছয় গোল করেছেন এই নাইজেরিয়ান। সেরা পাঁচে জায়গা করা নেয়া তৌহিদুল আলম সবুজের গোল সংখ্যাও ছয়। সবুজ শীর্ষে থাকতে না পারলেও প্রথম লেগে শীর্ষে আছে তার দল চট্টগ্রাম আবাহনী। তিন পয়েন্টের দূরত্বে রয়েছে শেখ জামাল ও ঢাকা আবাহনী। ১১ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে খুব একটা দূরে নেই সাইফ স্পোর্টিং ক্লাব।
প্রথম পাঁচ ম্যাচে পাঁচ গোল করে ছিলেন আলোচনায় ছিলেন চট্টগ্রাম আবাহনীর তৌহিদুল আলম সবুজ। তবে পরের ছয় ম্যাচে মাত্র এক গোল করেছেন এই ফরোয়ার্ড। তবে সবুজ গোল না পেলেও যথারীতি শীর্ষে তার দল চট্টগ্রাম আবাহনী। প্রথম লেগের শেষ ম্যাচে ঢাকা আবাহনীর কাছে ১-০ গোলে হারলেও ২৬ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে গতবারের লীগ রানার্সআপরা। লীগের দ্বিতীয় ম্যাচে ফরাশগঞ্জের কাছে হেরে যায় ঢাকা আবাহনী। বিজেএমসি ও রহমতগঞ্জের কাছে ধুঁকতে থাকা আবাহনী শেষ মুহূর্তে এসে ঘুরে দাঁড়িয়েছে। শেষ ম্যাচে চট্টগ্রাম আবাহনীকে ১-০ গোলে হারিয়ে ভালো ভাবেই লীগ রেসে ফেরেছে গতবারের চ্যাম্পিয়নরা। চট্টগ্রাম আবাহনীর কাছে হারের পর ঢাকা আবাহনীর সঙ্গে ড্র করেও ২৪ পয়েন্ট নিয়ে লড়াইয়ে আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। শীর্ষে থাকা চট্টগ্রাম আবাহনীর চেয়ে মাত্র চার পয়েন্ট দূরে প্রথম লেগ শেষ করেছে সাইফ স্পোর্টিং ক্লাব। এবারের লীগে চমকের নাম ঢাকা মোহামেডান। প্রথম লেগের আট পর্যন্ত ধুঁকতে থাকা ঐহিত্যবাহী ক্লাবটি ফিরে এসেছে শেষ তিন ম্যাচে। প্রথম আট ম্যাচে যে মোহামেডানের সংগ্রহ ছিলো আট পয়েন্ট। শেষ তিন জয়ে তাদের ঝুলিতে এখন ১৭ পয়েন্ট। আর কৃতিত্ব পুরোপুরি মিঠুন চৌধুরীর। শেষ দুই ম্যাচে ইনজুরি টাইমে গোল করে দলকে জিতিয়েছেন এই ফরোয়ার্ড। প্রথম লেগ শেষে রেলিগেশনের খড়গে আছে ফরাশগঞ্জ ও ব্রাদার্স ইউনিয়ন ক্লাব। ১১ ম্যাচে দুই দলেরই সংগ্রহ ছয় পয়েন্ট। খুব একটা ভালো অবস্থানে নেই আরামবাগ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রও। ১১ ম্যাচে সাত পয়েন্ট নিয়ে প্রথম লেগে শেষ করেছে এই দুই দল। আগামী ১৩ই নভেম্বর শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লীগের দ্বিতীয় লেগ। এর মাঝে মধ্যবর্তী দলবদল অনুষ্ঠিত হবে। প্রথম লেগে মাত্র দুটি হ্যাটট্রিক হয়েছে। যার একটি করেছেন শেখ জামালের রাফায়েল অনরবম্মি। ফরাশগঞ্জের বিপক্ষে ৫-০ গোলে জয়ের ম্যাচে একাই চার গোল করেছিলেন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। অপর হ্যাটট্রিকটি করেছেন সাইফ স্পোর্টিং ক্লাবের কলম্বিয়ার ভালেন্সিয়া হ্যামবার্গ। ব্রাদার্সের বিপক্ষে এই হ্যাটট্রিকটি করেছিলেন তিনি।
পয়েন্ট টেবিল
ক্লাব    ম্যাচ    জয়    ড্র    হার    গোল    পয়েন্ট
চ.আবাহনী    ১১    ৮    ১    ২    ১৪/২    ২৬
শেখ জামাল    ১১    ৭    ৩    ১    ১৯/৭    ২৪
ঢাকা আবাহনী    ১১    ৭    ৩    ১    ১৫/৭    ২৪
সাইফ স্পোর্টিং    ১১    ৬    ৪    ১    ১৬/৬    ২২
মোহামেডান    ১১    ৫    ২    ৪    ১৮/১৩    ১৭
শেখ রাসেল    ১১    ৪    ৪    ৩    ১২/১১    ১৬
বিজেএমসি    ১১    ৪    ৩    ৪    ১০/১০    ১৫
রহমতগঞ্জ    ১১    ২    ৫    ৪    ১১/১৩    ১১
আরামবাগ    ১১    ২    ১    ৮    ১২/২২    ৭
মুক্তিযোদ্ধা    ১১    ২    ১    ৮    ৭/১৮    ৭
ব্রাদার্স    ১১    ১    ৩    ৭    ৯/২০    ৬
ফরাশগঞ্জ    ১১    ১    ৩    ৭    ৫/১৯    ৬
শীর্ষ পাঁচ গোলদাতা
নাম    দল    গোল
কিংসলে চিগুজি (নাইজেরিয়া)    মোহামেডান    ৭
বুকোলা (নাইজেরিয়া)    আরামবাগ    ৬
সবুজ    চট্ট. আবাহনী    ৬
সলোমন কিং (গাম্বিয়া)    শেখ জামাল    ৫
এলিটা কিংসলে (নাইজেরিয়া)    বিজেএমসি    ৫
ভ্যালেন্সিয়া (কলম্বিয়া)    সাইফ স্পোর্টিং    ৫
দুই হ্যাটট্রিক
নাম    দল    প্রতিপক্ষ
রাফায়েল (নাইজেরিয়া)    শেখ জামাল    ফরাশগঞ্জ
ভ্যালেন্সিয়া (কলম্বিয়া)    সাইফ স্পোর্টিং    ব্রাদার্স