মুক্তামনির অস্ত্রোপচার সম্পন্ন

33

মুক্তামনির অস্ত্রোপচার শেষ হয়েছে। অপারেশনের পর মুক্তামনি ভালো আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে তাকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষনের জন্য আইসিইউতে রাখা হয়েছে। শনিবার সকাল পৌনে ৯টার দিকে শুরু হয়ে অপারেশন শেষ হয় সাড়ে ১১টায়। মুক্তামনি অস্ত্রোপাচার শেষে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেনের নেতৃত্বে একটি ব্রিফিং করা হয়। ব্রিফিং এ বার্ন ইউনিটের বর্তমান পরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ জানান, অপারেশন করে টিউমার ফেলে দেয়া হয়েছে। আরো ৪ থেকে ৫টি অপারেশন করতে হবে। আজকের অপারেশনের পর ঝুঁকি কমে গেলেও এখনো শেষ হয়নি। মুক্তামনিকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে।
গত ১২ জুলাই ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয় মুক্তামনিকে। এতোদিন মুক্তামনির রোগটিকে বিরল রোগ বলা হলেও গত শনিবার তার বায়োপসি করার পর জানা গেছে মুক্তামনির রক্তনালীতে টিউমার হয়েছে যেটাকে চিকিৎসা বিজ্ঞানে হেমানজিওমা বলা হয়ে থাকে।
মুক্তামনির অস্ত্রোপচারে অংশ নেন ঢামেক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, বর্তমান পরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, অধ্যাপক সাজ্জাদ খোন্দকার, অধ্যাপক রায়হানা আউয়াল, দুইজন সহযোগী অধ্যাপক, সাত জন সহকারী অধ্যাপকসহ অন্যান্য চিকিৎসক এবং ঢামেক হাসপাতালের অ্যানেসথেশিয়া বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোজাফফর হোসেনসহ এবং বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের অ্যানেসথেশিয়া বিভাগের সাত জন চিকিৎসক এই অস্ত্রোপচারে অংশ নিয়েছেন।