মুন্সীগঞ্জে টেক্সটাইল ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডে নিহত ৬

31

মুন্সীগঞ্জের চরমুক্তারপুরে আইডিয়াল টেক্সটাইল ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডে এক নারীসহ ৬ শ্রমিক নিহত হয়েছেন। আজ বুধবার সকাল ১০ টায় ফ্যাক্টরিতে ওয়েলডিং মেশিনের কাজ করার সময় গুদামঘরের কেমিক্যাল থেকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ সময় ফ্যাক্টরির বিভিন্ন তলায় আটকে পড়ে ৬ শ্রমিক নিহত হয়। ফ্যাক্টরির নির্গত গ্যাসে দমবন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে। আইডিয়াল টেক্সটাইল ফ্যাক্টরিতে থ্রিপিস ও গজ কাপড় তৈরি করা হতো। নিহতরা হলেন, মো. ইস্রাফিল (২৬), নাজমুল (২২), বাবু (২২), আনোয়ারা ওরফে হাসিনা বেগম (৬০), সজিব (৩০) ও রতন (৩২)। আগুন নিয়ন্ত্রণের পর মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানা ক্ষতিগ্রস্থ কারখানাটি পরিদর্শন করেছেন। অগ্নিকান্ডের ঘটনায় ফ্যাক্টরির জিএমসহ ৩ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
মুক্তারপুর নৌপুলিশ ফাড়ির ইনচার্জ মো. জয়নাল আবেদিন ও মুন্সীগঞ্জ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার শওকত আলী জোরদার জানান, সকাল ১০ টার দিকে ফ্যাক্টরির নিচতলায় ওয়েলডিং মেশিনের কাজ করার সময় কেমিক্যাল থেকে আগুন ধরে যায়। খবর পেয়ে মুন্সীগঞ্জ ও নারায়নগঞ্জ ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট, পুলিশ সদস্য ও স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণের চেষ্ঠা চালায়। চেষ্টার পর দুপুর সাড়ে ১২ টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। পরে ফ্যাক্টরির দ্বিতীয়তলা থেকে ৬ শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়। নিহত শ্রমিকদের মরদেহ ময়নাতদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে নেয়া হয়েছে।
মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানা বলেছেন, ক্ষতিগ্রস্থ পরিবারের প্রত্যেক সদস্যকে ২৫ হাজার টাকা করে দেয়া হবে। কি কারণে এবং ফ্যাক্টরির কর্তৃপক্ষের কোন গাফিলতি আছে কিনা সে বিষয়ে তদন্ত চলছে।
[এমকে]

 

 

 

 

 

সূত্র : মানবজমিন অনলাইন পত্রিকা