‘মেসি-ইনিয়েস্তা-পিকেরাই সমস্যা’

18

জাভি হার্নান্দেজের এক সমালোচনার জবাব দিলেন বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ। তিনি বললেন, মেসি-ইনিয়েস্তা-পিকে-জাভিদের কারণেই তাদের একাডেমি থেকে ভালো তরুণ খেলোয়াড় উঠে আসছে না। তবে এর মাধ্যমে তিনি মেসি-ইনিয়েস্তাদের সমালোচনা করেননি। বরং এমন কথায় তারা গর্ব পেতে পারেন। বার্সেলোনার সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজ সম্প্রতি বার্সেলোনার একাডেমি লা মাসিয়ার সমালোচনা করেন। আগের মতো এখন একাডেমি থেকে ভাল প্রতিভাবান খেলোয়াড় উঠে আসছে না বলে অভিযোগ করেন তিনি। এই ক্লাবের একাডেমি থেকে লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েয়স্তা, জেরার্ড পিকে ও বুসকেটসদের মতো খেলোয়াড় উঠে এসেছেন। কিন্তু এখন সেটা হচ্ছে না। জাভির এমন সামলোচনার জবাবে ‘নিউ ইয়র্ক টাইমস’কে দেয়া সাক্ষাৎকারে বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ বলেন, ‘আসলে এই সমস্যাটা জাভি-ইনিয়েস্তা ও মেসিদের মতো খেলোয়াড়ের কারণে। আপনার সামনে যখন দলে এমন খেলোয়াড় থাকবে তখন আরেকজন মেসি-জাভি কিংবা ইনিয়েস্তা বের করা কঠিন হয়ে পড়ে।
তরুণ কোনো খেলোয়াড় যখন দেখে, দলে মেসি-ইনিয়েস্তাদের মতো খেলোয়াড় রয়েছে তখন তারা হতাশ হয়ে পড়ে। মেসি কিংবা ইনিয়েস্তাকে টপকে দলে ঢোকা অসম্ভব মনে করে অনেকে একাডেমি ছেড়ে দিতে চায়। অন্য কোথাও গিয়ে ক্যারিয়ার গড়তে চায়। জাভি-ইনিয়েস্তা ও পিকেদের কারণেই সমস্যা সৃষ্টি হয়েছে।’ বার্তোমেউ আরো এগিয়ে বলেন, ‘আচ্ছা বলুন তো, কে নতুন মেসি হতে চাইবে? হ্যাঁ, অবশ্যই তরুণ কোনো খেলোয়াড় মেসি হতে চায়। আর এ কারণেই তারা বার্সেলোনার একাডেমি ছেড়ে দেয়। কারণ, সে বুঝতে পারে, দলে একজন মেসি থাকতে এখানে থেকে আরেকজন ‘মেসি’ হওয়াটা অসম্ভব।’
নিউ ইয়র্ক টাইমস’কে বার্তোমেউ এই সাক্ষাৎকার দেন বার্সেলোনার যুক্তরাষ্ট্র সফরে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ খেলার সময়।