মেসি-এমবাপের রেকর্ডের রাতে পিএসজির বড় জয়, হেরে বসল সিটি

19

স্পোর্টস বার্তা ডেস্ক: লিওনেল মেসি রেকর্ড ছুঁয়েছেন। কম যাননি কিলিয়ান এমবাপেও, ভেঙে দিয়েছেন মেসিরই রেকর্ড। তাতে পিএসজি ঘরের মাঠে বড় এক জয়ই পেয়েছে ক্লাব ব্রুগার বিপক্ষে। ৪-১ গোলের জয় নিয়ে গ্রুপপর্ব শেষ করেছে দলটি। ‘এ’ গ্রুপে রাতের অন্য ম্যাচে গ্রুপের সেরা দল ম্যানচেস্টার সিটি ২-১ গোলে হেরেই বসেছে আরবি লাইপজিগের বিপক্ষে।

মঙ্গলবার ম্যাচের আগেই পিএসজি নিশ্চিত করে ফেলেছিল দ্বিতীয় রাউন্ডে খেলা। গ্রুপ শ্রেষ্ঠত্ব নিশ্চিত করে ফেলেছিল ম্যানচেস্টার সিটি। তবু ক্লাব ব্রুগার বিপক্ষে পিএসজি খেলেছে সামর্থ্যের সবটুকু দিয়ে। শেষ দুই ম্যাচে ড্র করে যে দলের পারফর্ম্যান্সের গ্রাফ ছিল নিম্নমুখী, তা দূর করার তাড়না থেকেই।

মরিয়া পিএসজির গোল এল ম্যাচের ৭২ সেকেন্ডেই। করলেন কিলিয়ান এমবাপে। এর মিনিট পাঁচেক পর মাঝমাঠ থেকে আনহেল ডি মারিয়ার বাড়ানো লংবলে দারুণ এক ফিনিশে পিএসজিকে দুই গোলে এগিয়ে দেন কিলিয়ান এমবাপে।

তাতেই একটা রেকর্ড গড়ে ফেলেন এমবাপে। এই গোলের পর ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় তার গোলসংখ্যা দাঁড়িয়েছে ৩১-এ। ২৩ বছর পেরোনোর আগেই ৩০ গোল করে ফেলে মেসিকে ছাড়িয়ে যান তিনি। মেসি এই কীর্তি গড়েছিলেন ২৩ বছর ১৩১ দিন বয়সে।

যে মেসির রেকর্ডটা ভাঙেন এমবাপে, বিরতির কিছু আগে সেই মেসিরই গোলের যোগান দেন তিনি। প্রতি আক্রমণে উঠে এসে বলটা বাড়ান মাঝমাঠে থাকা আর্জেন্টাইন ফুটবলারের কাছে। মাঝমাঠে স্পেস পেয়ে প্রতিপক্ষ বক্সের কাছে চলে আসেন তিনি। সেখানে থেকেই শট, আর গোল।

তাতেই পেলের ৭৫৭ গোলের কীর্তি ছুঁয়ে ফেলেন তিনি। সঙ্গে ইউরোপীয় শ্রেষ্ঠত্বের আসরে সবচেয়ে বেশি প্রতিপক্ষের জালে বল জড়ানোর কীর্তিও গড়ে ফেলেন মেসি। ৩৮ টি প্রতিপক্ষের বিপক্ষে গোল করে রোনালদো এতোদিন দখল করে রেখেছিলেন এই রেকর্ড। সেটাই ছুঁয়ে ফেলেন মেসি।

দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে পেলেকে ছাড়িয়ে গেছেন। এরপর একটা সান্ত্বনার গোলও পেয়েছে ক্লাব ব্রুগা। তাতে ৪-১ গোলের দাপুটে জয় দিয়ে দলটি শেষ করে নিজেদের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্ব।

ওদিকে সিটি আরবি লাইপজিগের বিপক্ষে হেরেছে ২-১ গোলে। এরপরও অবশ্য গ্রুপের সেরা দল হয়েই দলটি পৌঁছেছে নক আউটে।

Advertisement
Print Friendly, PDF & Email
sadi