ম্যানিলার ক্যাসিনো থেকে ৩৬ লাশ উদ্ধার

29

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি ক্যাসিনো ও হোটেল ভবন থেকে কমপক্ষে ৩৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এক বন্দুকধারীর গুলিবর্ষণের ফলে এ পরিস্থিতির সৃষ্টি হয়। তবে বেশিরভাগ মানুষ বিষাক্ত ধোঁয়ায় দম বন্ধ হয়ে মারা গেছেন। কারণ ওই বন্দুকধারী ক্যাসিনোর টেবিলে আগুণ লাগিয়ে দিয়েছিল। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, ওই বন্দুকধারীর জাতীয়তা এখনও জানা যায়নি। মধ্যরাতের দিকে সে রিসোর্টস ওয়ার্ল্ড ম্যানিলা নামে ওই ক্যাসিনোতে গুলিবর্ষণ শুরু করে। পুলিশ জানায়, পরে ওই ব্যক্তি নিজেও গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যা করেন।
এই ঘটনায় আশেপাশের এলাকা আটকে দেয় নিরাপত্তা বাহিনী। কর্তৃপক্ষ প্রথমে বলেছিল, কেউ হতাহত হয়নি। তবে বন্দুকধারীর লাশ পাওয়ার পর নিরাপত্তা বাহিনী ভেতরে ঢুকে বাকি লাশগুলো খুঁজে পায়। কর্মকর্তারা বলছেন, এটি ডাকাতি চেষ্টা। কোন সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট হামলা নয়। কিন্তু জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে।
খবরে বলা হয়, অজ্ঞাত এই লোকটি মধ্যরাতের একটু পর ক্যাসিনোতে প্রবেশ করে গুলিবর্ষণ শুরু করে। স্থানীয় পুলিশ সুপার বলেন, সে ফাঁকা গুলি ছুড়েছিল, মানুষের দিকে নয়। কিন্তু এতে সবাই ভীত হয়ে পড়েন। তিনি বলেন, ‘আমরা কিছু হতাহত মানুষ পেয়েছি, কিন্তু এদের কারও গায়েই গুলির ক্ষত নেই।’ বন্দুকধারী জুয়ার টেবিলে আগুণ লাগিয়ে দেন। আর ১৭ লাখ ডলার মূল্যের জুয়ার চিপস একটি ব্যাগে ঢোকান। তবে এই ব্যাগ রেখে তিনি পরে একটি কক্ষে প্রবেশ করেন। পুলিশ প্রধান রোনাল্ড ডেলা রোজা বলেন, ‘সে এরপর কম্বল গায়ে জড়িয়ে পেট্রোল ঢালে আর নিজেকে পুড়িয়ে দেয়।’ হোটেল ও ক্যাসিনো কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, নিজেকে আগুণে পুড়িয়ে লোকটি নিজের গায়ে গুলিও করে।