রোনালদোর ফেরার ম্যাচে রিয়ালের রেকর্ডের অপেক্ষা

24

স্প্যানিশ ফুটবলে পাঁচ ম্যাচ নিষিদ্ধ থাকার পর আজ মাঠে ফিরছেন ক্রিস্টিয়ানো রোনালদো। স্প্যানিশ লা-লিগায় তার দল রিয়াল মাদ্রিদ স্বাগত জানাবে রিয়াল বেতিসকে। নতুন এক রেকর্ডের সামনে রয়েছে রিয়াল মাদ্রিদ। ফুটবল ইতিহাসে সর্বাধিক টানা ৭৩ ম্যাচে গোল করে কিংবদন্তি পেলের সান্তোসকে আগের ম্যাচে স্পর্শ করে জিনেদিন জিদানের দলটি। আজ সান্তোসকে টপকে নতুন ইতিহাসের সামনে তারা। আর এই রেকর্ডটি ক্লাবের সেরা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদোর পা থেকে হবে বলেই আশা করছে ভক্তরা। রোনালদো লা-লিগার চলতি মৌসুমে এখনো মাঠে নামতে পারেননি।
১৩ই আগস্ট স্প্যানিশ সুপার কাপে বার্সেলোনার বিপক্ষে মাঠে নামে রিয়াল মাদ্রিদ। ওই ম্যাচে লালকার্ড দেখে রেফারিকে ধাক্কা মারার অপরাধে স্প্যানিশ ফুটবলে পাঁচ ম্যাচের জন্য নিষিদ্ধ হন ক্রিস্টিয়ানো রোনালদো। এতে স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগের পর লা-লিগার প্রথম চার ম্যাচে খেলতে পারেননি তিনি। তার অনুপস্থিতিতে বড় বিপদে পড়ে রিয়াল মাদ্রিদ। প্রথম ম্যাচে দেপোর্তিভো লা করুনাকে ৩-০ গোলে হারালেও পরের দুই ম্যাচে ভ্যালেন্সিয়া ও লেভান্তের সঙ্গে যথাক্রমে ২-২ ও ১-১ গোলে ড্র করে। এতে পয়েন্ট টেবিলের দশম স্থানে নেমে যায় তারা। তবে চতুর্থ ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ৩-১ গোলে হারিয়ে ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন দলটি।
রোনালদোর প্রত্যাবর্তনের ম্যাচে রেকর্ডের পাশাপাশি পয়েন্ট টেবিলের নিজেদেরকে আরো উপরে তোলার সুযোগ রিয়ালের সামনে। এই ম্যাচে পুরো শক্তি ফিরে পাচ্ছে রিয়াল মাদ্রিদ। লালকার্ড দেখে নিষিদ্ধ থাকা ডিফেন্ডার মার্সেলো ও ইনজুরি থেকে ফিরছেন মিডফিল্ডার টনি ক্রুস।
স্প্যানিশ ফুটবলে নিষিদ্ধ থাকলেও ইউরোপের ফুটবলে খেলেন রোনালদো। ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগে অ্যাপোয়েল নিকোসিয়াকে ৩-০ গোলে হারাতে জোড়া গোল করেন পর্তুগিজ এ উইঙ্গার। রোনালদো দলের সঙ্গে নিয়মিত অনুশীলন করছেন। আজ মাঠে নামার জন্য মুখিয়ে আছেন তিনি। রিয়াল বেতিসের গোলরক্ষক অ্যান্তনিও আদান আজ রোনালদোকে বড্ড ভয় পাচ্ছেন। মনে করছেন, প্রত্যাবর্তনের ম্যাচে রোনালদোর আগুনে পুড়তে পারে বেতিস। আদান এক সময় রিয়াল মাদ্রিদে খেলতেন। কিন্তু ২০১৩ সালে ক্লাবটি ছাড়েন তিনি। তার সাবেক ক্লাবের মাঠে আজ ফিরবেন আদান। রোনালদো-ভীতি নিয়ে এ গোলরক্ষক বলেন, ‘রোনালদো অবশ্যই বিশ্বের সেরা। লা-লিগায় চলতি মৌসুমের আগের ম্যাচগুলো সে খেলতে পারেনি। প্রত্যাবর্তনের ম্যাচে বেশি গোল করতে চাইবে সে। এতে রোনালদোর আগুনে পুড়তে পারি আমরা। আমাদের রক্ষণকে কঠিন পাহারায় রাখতে হবে। রোনালদোকে বল দেয়া যাবে না।’
রিয়াল বেতিসের বিপক্ষে আজ স্পষ্ট ফেবারিট রিয়াল মাদ্রিদ। রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ১৯৯৮ সালের পর কোনো ম্যাচ জিততে পারেনি রিয়াল বেতিস।