রোহিঙ্গা সঙ্কট ‘দ্রুত ও শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ’

30

রোহিঙ্গা সঙ্কটের দ্রুত ও শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ কথা বলেছেন। আজ রোববার সকালে রাজধানীতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের প্রস্তুতিমূলক সভায় এ মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মিয়ানমারের হত্যাযজ্ঞ থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশ শান্তিপূর্ণভাবে দ্রুত সমাধান চায়। রোহিঙ্গারা দেশে প্রবেশ করায় নানা ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে।
আগামী ১৪ ও ১৫ই নভেম্বর কানাডার ভ্যাংকুভারে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের প্রতিরক্ষা মন্ত্রণালয় পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনকে সামনে রেখে আয়োজিত প্রস্তুতিমূলক সভা আয়োজন করা হয়। সভায় ২২টি দেশের অন্তত ৬০ জন প্রতিনিধি অংশ নেন।
সভায় নিজ বক্তব্যে মাহমুদ আলী বলেন, মিনানমারে জাতিগত নিধনের শিকার হয়ে পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। এর আগে থেকে প্রায় চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছিল। এতে বাংলাদেশে নানা ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাস করে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে পাঁচ দফা প্রস্তাব তুলে ধরেছেন। সেই প্রস্তাবনার আলোকে বাংলাদেশ রোহিঙ্গা সমস্যার দ্রুততম সমাধান চায়।

 

 

 

 

 

সূত্র : মানবজমিন অনলাইন পত্রিকা