লজ্জার টেস্টে উন্নতি মুমিনুল-মাহমুদুল্লাহর

25

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পচেফস্ট্রম টেস্টে ৩৩৩ রানে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ডুবতে হয়েছে ৯০ রানে অল আউট হওয়ার লজ্জায়। ব্যাট-বল দুই বিভাগেই ব্যর্থ ছিলেন টাইগার ক্রিকেটাররা। তবে বাংলাদেশের ৩২০ রানের প্রথম ইনিংসে প্রাপ্তি ছিল মাহমুদুল্লাহর ও মুমিনুল হকের ব্যাটিং। মাহমুদুল্লাহ ৬৬ ও মুমিনুল ৭৭ রানের ইনিংস খেলেন। মুমিনুলের রানটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের যেকোনো ক্রিকেটারেরই সর্বোচ্চ ইনিংস। ম্যাচটা সব মিলিয়ে বাংলাদেশের ভালো যায়নি। তবে মাহমুদুল্লাহ ও মুমিনুল তাদের পারফরম্যান্সের পুরস্কার পেলেন ঠিকই। টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে এই দুই ব্যাটসম্যানের। যথারীতি সব ফরমেটে অলরাউন্ডারের তালিকায় সবার ওপরে আছেন সাকিব আল হাসান।
গতকাল প্রকাশিত নতুন টেস্ট র‌্যাঙ্কিংয়ে পচেফস্ট্রম টেস্টের প্রভাব পড়েছে মুমিনুল- মাহমুদুল্লাহর নামের পাশে। মুমিনুল আগের অবস্থান থেকে এক ধাপ এগিয়ে ৩৭তম অবস্থানে উঠে এসেছেন। দুই ধাপ এগিয়ে মাহমুদুল্লাহ উঠেছেন ৫২ নম্বরে। বোলিং র‌্যাঙ্কিয়ে বাংলাদেশিদের মধ্যে উন্নতি হয়েছে তাইজুল ইসলামের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে না খেললেও এক ধাপ এগিয়ে ৩১ নম্বরে উঠেছেন তাইজুল। সার্বিকভাবে একই সঙ্গে অনুষ্ঠিত হওয়া পচেফস্ট্রম টেস্ট ও আবু ধাবিতে অনুষ্ঠিত পাকিন্তান-শ্রীলঙ্কার মধ্যকার টেস্টের প্রভাব পড়েছে আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে। দক্ষিণ আফ্রিকার টেম্বা বাভুমা, কেশব মহারাজ ও শ্রীলঙ্কার নিরোশান ডিকভেলা যেমন উঠে এসেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে। বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া হাশিম আমলা ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এক ধাপ ওপরে উঠে এখন ৭ নম্বরে অবস্থান করছেন। ১৯৯ রান করা ডিন এলগার চার ধাপ ওপরে এসে ১২ নম্বরে অবস্থান করছেন। দুই ধাপ ওপরে উঠে ১৬তম অবস্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি। বাভুমরার অবস্থান ৩৬। পাকিস্তানের বিপক্ষে ১৫৫ রানের ইনিংস খেলে ১৩ ধাপ এগিয়ে ২০ নম্বরে উঠে এসেছেন দিনেশ চান্দিমাল। দিমুথ করুনারত্নে পাঁচ ধাপ এগেয়ে ২৬তম ও নিরোশান ডিকভেলা ২০ ধাপ এগিয়ে ৪১তম অবস্থানে রয়েছেন। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন স্টিভেন স্মিথ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছেন যথাক্রমে- জো রুট ও কেন উইলিয়ামসন। এই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থান তামিম ইকবালের। ১৯তম স্থানটি তার।
এদিকে বোলিং র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন কাগিসো রাবাদা। কেশব মহারাজ অবস্থান করছেন ১৮তম স্থানে। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে দিলরুয়ান পেরেরা এক ধাপ এগিয়ে ২৬তম, নুয়ান প্রদীপ এক ধাপ এগিয়ে ৩২ ও সুরঙ্গা লাকমাল দুই ধাপ এগিয়ে ৩৬তম অবস্থানে রয়েছেন। ১১ উইকেট নিয়ে ৪০০ উইকেটের মাইলফলক গড়া হেরাথ তৃতীয় স্থানে থাকা রবীচন্দন অশ্বিনের সঙ্গে ব্যবধান কমিয়েছেন। চারে অবস্থান করছেন হেরাথ। ইয়াসির শাহ উঠে এসেছেন ১৫ নম্বরে। বোলিং র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশির মধ্যে সবচেয়ে ভালো অবস্থান সাকিব আল হাসানের। ১৭তম অবস্থানে রয়েছেন সাকিব। টেস্টের অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও যথারীতি শীর্ষে রয়েছেন সাকিব আল হাসান। বিশ্বের তিন সংস্করণের ক্রিকেটেরই সেরা অল রাউন্ডার বাংলাদেশের তিনি।