শিক্ষা প্রতিষ্ঠানের ১শ গজের মধ্যে সিগারেট নিষিদ্ধ

43

আন্তর্জাতিক বার্তা ডেস্ক: শিক্ষা প্রতিষ্ঠানের ১শ গজের মধ্যে রাখা যাবে না কোন সিগারেটের দোকান। এবার এমনটাই নির্দেশ দিয়েছে
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। তামাকজাত দ্রব্য থেকে শিক্ষার্থীদের দূরে রাখতেই এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে। বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করা হয়েছে।

সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের বিভিন্ন রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি কড়া নির্দেশ জারি করেছে। কোন অবস্থাতেই স্কুলের ১শ গজের মধ্যে তামাকজাত দ্রব্যের দোকান রাখা যাবে না। ওই চত্বরটিকে ‘হানড্রেড ইয়ার্ড জোন’ বলে চিহ্নিত করা হবে বলেও জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছেন, তামাক বিক্রেতারাই শুধু নয়, শিক্ষা প্রতিষ্ঠানের কর্মীদেরও এই নির্দেশের বিষয়ে সচেতন থাকতে হবে।

নির্দেশিকা অনুযায়ী, শিক্ষা প্রতিষ্ঠানের ১শ গজের মধ্যে তামাকজাত দ্রব্যের দোকান রাখা যাবে না। একটি শিক্ষা প্রতিষ্ঠানকে সব সময়ই তামাক বর্জিত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে জায়গা দেওয়া উচিত। সেই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানে ‘তামাক বর্জিত শিক্ষা প্রতিষ্ঠান’ লেখা সাইন বোর্ড থাকা বাঞ্ছনীয়। শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে রাখতে হবে তামাক বর্জিত এলাকা লেখা সাইন বোর্ড।

হিন্দুস্থান টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের বাইরের পাঁচিল, মূল ফটকে এই সাইনবোর্ডগুলো রাখতে হবে। এই লেখাগুলো বোর্ডেও থাকতে পারে অথবা দেওয়াল লিখনের মাধ্যমেও এই বার্তা জনসাধারণকে জানানো যেতে পারে।

গত জুনেই স্বাস্থ্য মন্ত্রণালয় এমন নির্দেশিকার কথা ভেবেছিল। তবে কোন কোন রাজ্যের ক্ষেত্রে এমন নির্দেশিকা জারি করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। এই নিয়ম অমান্য করলে কড়া শাস্তি হতে পারে বলে জানানো হয়েছে।

Facebook Comments