শেরপুরের নাট্যচর্চায় নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে নাট্যগোষ্ঠী সংগঠন “শেরপুর নাট্য সম্প্রদায়”

64

শেরপুরে আবারও নাট্যচর্চায় নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে “শেরপুর নাট্য সম্প্রদায়” । এই প্রথম শেরপুর জেলার কোন নাট্যগোষ্ঠী জাতীয় যুবনাট্য উৎসবে অংশগ্রহণ করতে যাচ্ছে।

পিপলস থিয়েটার এ্যাসোসিয়েশন আয়োজিত ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় এর সহযোগিতায় ৬ষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব শুরু হতে যাচ্ছে আগামি ৩০ সেপ্টেম্বর। এই উৎসব চলবে ৩০শে সেপ্টেম্বর থেকে ৫ই অক্টোবর পর্যন্ত।

৬দিন ব্যাপী এই নাট্য উৎসবে পিপলস থিয়েটার এ্যাসোসিয়েশনের আমন্ত্রণে উৎসবের দ্বিতীয় দিন “শেরপুর নাট্য সম্প্রদায়” মঞ্চস্থ করতে যাচ্ছে দলটির দ্বিতীয় প্রযোজনা নাটক-খ্যাপা পাগলার প্যাঁচাল। বাংলাদেশের নব্য নাট্য যাত্রার অগ্রদূত এস এম সোলায়মান এর নাটক “খ্যাপা পাগলার প্যাঁচাল”।

নাটকটির মূল চরিত্র খ্যাপা পাগলা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে, দেশকে বাঁচাতে তার সংসার, ছেলে, মেয়েকে হারায় স্বাধীনতা পরবর্তী সময়ে সে যখন দেখে স্বাধীনতা বিরোধী শক্তি দেশের রাজনীতিতে সক্রিয় ও নীতিনির্ধারক তখন সে তার ক্ষোভের জায়গা থেকে জাতিকে প্রশ্ন করে আমাদের মাঝে সঠিক দেশপ্রেম আছে কিনা । আমাদের চেতনার পচনের জায়গাগুলো সে দেখিয়ে দিয়ে শোধন হওয়ার কথা বলে ।

নাটকটির নিদর্শনা দিয়েছেন শেরপুর নাট্য সম্প্রদায়ের সাধারণ সম্পাদক মোঃ জোনায়েদ আনসারী, উক্ত নাটকটি মঞ্চস্থ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে ।

এর আগে গত বছর ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবসে এই নাটকটি শেরপুরের শহীদ মিনার মুক্ত মঞ্চে প্রদর্শিত হয়।

এই উৎসবে অংশগ্রহণের মাধ্যমে শেরপুরে নাট্য চর্চায় নতুন মাত্রা যোগ হলো।

উৎসবের বিস্তারিতঃ

উৎসবে প্রদর্শিত হবে মোট ২৭টি যুবনাট্য ।
৩০ সেপ্টেম্বর বিকাল ৫টায় জাতীয় নাট্যশালায় উদ্বোধনী অনুষ্ঠান, সন্ধ্যা ৬.৩০টায় নাট্য প্রদর্শনী।
১-৫ অক্টোবর ২টি হলে (জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন এবং স্টুডিও থিয়েটার হল)

প্রতিদিন সন্ধ্যা ৬টা হতে নাট্য প্রদর্শনী শুরু হবে। শুধুমাত্র ১লা অক্টোবর নাট্য প্রদর্শনী শুরু হবে বিকাল ৫টায়।