শেরপুরের শ্রীবরদীতে এক দিনের ব্যবধানে আরও একটি বন্য হাতির মৃত্যু সহ এনিয়ে সংখ্যা দাড়ালো-৩

90

জি.এইচ. হান্নান: শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার সীমান্তবর্তী বালিজুড়ি গ্রামে একদিনের ব্যবধানে ৭ অক্টোবর শনিবার রাত ১০ দিকে আবারো একটি বন্য মাদি হাতির মৃত্যু হয়েছে। এনিয়ে গত শুক্রবার ও শনিবার এবং ১৩ আগস্ট সহ ওই বালিজুড়ি ফরেষ্ট রেঞ্জ এলাকায় ৩টি বন্য হাতির মৃত্যুর সংখ্যা দাড়ালো। পরে ৮ সেপ্টেম্বর রোববার সকাল ৯ টার দিকে নেপালী টিলা থেকে বন বিভাগের কর্মচারীরা ওই মৃত মাদি হাতিটি উদ্ধার করে।

শ্রীবরদী উপজেলার বালিজুড়ি সদর বিট অফিসার রবিউল ইসলাম সাংবাদিকদের জানান, সীমান্তঘেষা মানুষের জানমাল রক্ষায় বন্য হাতির আক্রমনকে প্রতিরোধ করতে পাহাড়ী জনপদের বাড়ীঘর এবং জমির ফসল রক্ষায় আশপাশের এলাকায় রাতে জেনারেটর দিয়ে বৈদ্যুতিক বাতি জ্বালানোর জন্য সঞ্চালন লাইন দেয়া হয়। এদিকে গভীর জঙ্গল থেকে একদল বন্য হাতি রাতে খাদ্যর সন্ধানে লোকালয়ে ছুটে আসলে ওই হাতির পাল থেকে মাদি হাতিটি জেনারেটরের বৈদ্যুতিক তারে জড়িয়ে পরে এসময় হাতিটির মৃত্যু ঘটে। এছাড়াও গত ১৩ আগস্ট সীমান্তঘেষা হালুয়া হাটী গ্রামে একটি বন্য হাতি মারা যায়। ৫ অক্টোবর রাঙ্গাজান গ্রামে আরো একটি পুরুষ হাতি মারা যায়। সর্বশেষ ৭ অক্টোবর ওই মাদি হাতির মৃত্যুসহ পর পর একই ফরেষ্ট রেঞ্জ এলাকায় ৩টি বন্য হাতির মৃত্যু ঘটলো। হাতি মৃত্যুর ঘটনা এবং রহস্য উদঘাটনের জন্য বন বিভাগ কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখছে।

হাতি মৃত্যুর ঘটনায় শ্রীবরদী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আঃ বারেক বলেন, মৃত হাতিটির ময়না তদন্ত শেষে কিভাবে মৃত্যু হয়েছে তা ময়না তদন্ত করা হলে উদঘাটন করা সম্ভব হবে বলে এমনটাই মন্তব্য করেছেন তিনি। অপর দিকে বালিজুড়ি ফরেষ্ট রেঞ্জ কর্মকর্তা মোঃ তারিকুল ইসলাম গণমাধ্যম কর্মীদের জানিয়েছেন হাতি মৃত্যুর ঘটনায় মামলা দায়ের করা হবে।