শেরপুরে পিআইবি’র অনুসন্ধানমুলক রিপোর্টিং প্রশিক্ষণ

32

শেরপুর প্রতিনিধি : সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি, মানোন্নয়ন এবং অনুসন্ধানী প্রতিবেদন তৈরীতে আগ্রহী করে তোলার লক্ষে শেরপুরে কর্মরত সাংবাদিকদের অনুসন্ধানমুলক রিপোর্টিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে জেলা প্রশাসনের তুলশীমালা ট্রেনিং কাম কম্পিউটার ল্যাবে তিন দিনব্যাপি এ প্রশিক্ষণ ২০ ফেব্রুয়ারি শনিবার শেষ হয়েছে। প্রশিক্ষণে অনুসন্ধানী সাংবাদিকতার ধরণ, কৌশল, ধাপসমুহ, বস্তুনিষ্ঠতার গুরুত্ব ও প্রয়োজনীয়তা এবং চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় সম্পর্কে অবহিতকরণ করা হয়। এছাড়া সাংবাদিকতার নীতিমালা, আইন-কানুন, সূত্র, উৎস সম্পর্কে আলোকপাত করা হয়। এতে প্রশিক্ষক ছিলেন নিউইয়র্ক টাইমসের স্ট্রিংগার জুলফিকার আলী মানিক, সিনিয়র সাংবাদিক জিয়াউল ইসলাম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জনসংযোগ পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান, পিআইবি প্রশিক্ষক শাহ আলম সৈকত।

পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ প্রশিক্ষণের উদ্বোধন করেন এবং সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক এমপি। এসময় তিনি বলেন, যেকোন পেশায় দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রয়োজন। সাংবাদিকতা একটি মহান পেশা। আশাকরি এই প্রশিক্ষণ শেরপুরের সাংবাদিকদের পেশাগত উৎকর্ষতা সাধান ও মানোন্নয়নে সহায়ক হবে।

প্রেসক্লাব সভাপতি মো. শরিফুর রহমানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রশিক্ষণ সমন্বয়কারি শাহ আলম সৈকত, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিন, সাংবাদিক এম.এ. হাকাম হীরা, হাকিম বাবুল, সাবিহা জামান শাপলা প্রমুখ বক্তব্য রাখেন। এ প্রশিক্ষণে শেরপুর জেলায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।