শেরপুরে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করলেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব

35

জিএইচ হান্নান : সারাদেশের ন্যায় “নিজের কাজ নিজে করব, দালাল/প্রতারক থেকে দূরে থাকব” ভূমি উন্নয়ন কর পরিশোধ করুন মালিকানা স্বত্ব ঠিক করুন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে শেরপুর জেলা প্রশাসন ও সদর উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমি অফিস প্রাঙ্গণে ৬ জুন থেকে ১০ জুন পর্যন্ত ৫দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহ ২০২১ উদ্বোধন করা হয়েছে।

এর আগে জেলা প্রশাসক আনার কলি মাহবুব সদর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে পৌঁছলে তাকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ফিরোজ আল মামুনসহ অন্যান্য কর্মকর্তাগণ।

সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ফিরোজ আল মামুনের সঞ্চালনায় ভূমি অফিস প্রাঙ্গণে ৬ জুন রোববার দুপুর ১২টায় প্রধান অতিথি হিসেবে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব।

উদ্বোধন শেষে প্রধান অতিথি বলেন, ভূমি সকলের অমূল্য সম্পদ। যথাযথ রক্ষণা-বেক্ষণ ও ভবিষ্যত জটিলতা এড়োনোর স্বার্থে ভূমি মালিকের কর্তব্য মালিকানা অর্জন হওয়া মাত্র মিউটেশনের মাধ্যমে নিজের অংশের স্বত্বলিপি/খতিয়ান সুনির্দিষ্ট করা। এজন্য ভূমি প্রশাসন প্রয়োজনীয়তা সহায়তা প্রদানে অঙ্গীকারাবদ্ধ। সরকার নির্ধারিত ফি এবং প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ অনলাইনে আবেদন জমা দিয়ে প্রত্যেকেই উপজেলা ভূমি অফিস থেকে স্বল্প সময়ে ঝামেলা বিহীনভাবে নিজ নামে নামজারির সহজীকরণ করা হয়েছে। এছাড়াও তিনি আরো বলেন, করো জমির নামজারির বিষয়ে ইতোপূর্বে কোন ভুলত্রুটি হয়ে থাকলে উপজেলা ভূমি অফিস/ ইউনিয়ন ভূমি অফিসের সাথে যোগাযোগ করার আহ্বান জানান। উপযুক্ত ক্ষেত্রে সঠিক দলিল প্রমাণাদি সাপেক্ষে রিভিউ/মিস কেসের মাধ্যমে এ ভ্রম সংশোধন করার জন্য ভূমি মালিকদের সেবা প্রদান করা হচ্ছে।

বক্তব্য শেষে ভূমি উন্নয়ন কর ও নামজারি সেবা নিতে আসা ভূমি মালিকদের খাজনা পরিশোধের (দাখিলা) রশিদ এবং বিভিন্ন ফলদ ও বনজ গাছের চারা হাতে তুলে দেন প্রধান অতিথি জেলা প্রশাসক আনার কলি মাহবুব। পরে তিনি ভূমি অফিস প্রাঙ্গণে একটি গাছের চারা রোপন করেন।

এসময় অন্যান্যদের মধ্যে স্থানীয় সরকার উপ-পরিচালক (উপ-সচিব) এ,টি,এম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফরিদা ইয়াছমিন, সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহমুদুল হাসান মাহমুদ, ডিএম সাদিক আল শাফিন, চরপক্ষীমারী ও বলাইয়ের চর ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, পৌর ভূমি সহকারি কর্মকর্তা মো. নেজামুল ইসলাম, কামারের চর ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তা রুবি খাতুন, পাকুড়িয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা ফারুক হোসেন, ধলা ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তা মো. জয়নাল আবেদীনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।