শেরপুরে মাস্ক পরিধান না করা ও ব্যবসা প্রতিষ্ঠানে পৃথক ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

55

জিএইচ হান্নান : সারাদেশে ব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ বিস্তার লাভ করায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধে সরকার বাধ্যতামূলক সকল মানুষকে মাস্ক পরিধান করার নির্দেশনা দিয়েছেন। ২৯ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে শেরপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে শেরপুর শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এতে মাস্ক পরিধান না করায় ৮ ব্যক্তিকে ৩ হাজার ৮০০ টাকা এবং ভোক্তা অধিকার আইনে ইরা ট্রেডার্স নামে এক ব্যবসায়ীকে ১ হাজার ৫০০ টাকা সহ মোট ৫ হাজার ৩০০ টাকা জরিমানা করা হয়েছে।
জেলা প্রশাসক আনার কলি মাহবুব এর নির্দেশনায় জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিএম সাদিক আল শাফিন এর নেতৃত্বে সহকারি কমিশনার মো. সানাউল মোর্শেদ সঙ্গীয় ফোর্সসহ বৃহস্পতিবার দুপুরে স্থানীয় নয়আনী বাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন।
এসময় দোকানী ও পথচারীসহ ৮ ব্যক্তি মাস্ক পরিধান না করায় ১৮৬০ সালের দণ্ডবিধি ২৬৯ ধারায় দোষী সাবস্থ্য করে ৮টি মামলায় ৩ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়। অপরদিকে একই দিন দুপুরে নয়আনী বাজারের ইরা ট্রেডার্স নামে এক ব্যবসা প্রতিষ্ঠানে পণ্য তালিকায় ত্রুটি থাকায় ভোক্তা অধিকার আইনের ২০০৯ সালের ৩৯ ধারায় ওই ব্যবসা প্রতিষ্ঠানকে ১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিতরা তাদের জরিমানার টাকা তাৎক্ষণিক পরিশোধ করেন।
এসময় অন্যান্যদের সদর থানার সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মো. হাবিবুর রহমান চকদার, জেলা প্রশাসক কার্যালয়ের অফিস সহকারি মো. হেলাল উদ্দিন, ফরিদা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।