শেরপুরে শিকারির কাছ থেকে উদ্ধার করা হলো ৮ টি বকসহ ঘুঘু পাখি

371

জাহিদুল খান সৌরভ : শেরপুরে গোপন সংবাদের ভিত্তিতে শিকারির কাছ থেকে উদ্ধার করা ৮টি বক ও ১টি ঘুঘু পাখি উদ্ধার করা হয়েছে। শেরপুর বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওই অভিযান পরিচালনা করে। পরে উদ্ধার করা পাখি গুলো সেখানেই অবমুক্ত করে ছেড়ে দেয়া হয়।

জানা গেছে, ৫ সেপ্টেম্বর রোববার ভোর ৬ টার দিকে শেরপুর পৌরসভার কান্দাপাড়া-দিঘারপাড় আউড়াবাউড়া বিলে শিকারিরা অবৈধভাবে পাখি শিকার করছে। এমন গোপন সংবাদের ভিত্তিতে বনবিভাগের বন্যপ্রাণি ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার ও বন্যপ্রাণি রেঞ্জ কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল আমিন অভিযান চালায়। পরে তাদের উপস্থিতি টের পেয়ে খাঁচায় বন্দি শিকার করা পাখিসহ ওই শিকারিরা দৌড়ে পালিয়ে যায়।

এব্যাপারে শেরপুরের বন্যপ্রাণি রেঞ্জ কর্মকর্তা আব্দুল্লাহ আল আমিন জানান, প্রচলিত আইনে পাখি শিকার, পালন, বিক্রি দণ্ডনীয় অপরাধ। বন্যপ্রাণি হত্যা ও শিকারের কারণে আমাদের দেশ থেকে অনেক পশু পাখি দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে। আমাদের উপস্থিতি টের পেয়ে শিকারিরা পালিয়ে যায়। এজন্য কাউকে আটক করা সম্ভব হয়নি।

পরে উদ্ধারকৃত পাখি গুলো স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ইদ্রিস আলী গেন্দাকুলের উপস্থিতিতে অবমুক্ত করে ছেড়ে দেয়া হয়। এছাড়াও পাখি শিকারের কাজে ব্যবহৃত জিনিসপত্র পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

Advertisement
Print Friendly, PDF & Email
sadi