শেরপুরে হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসনে হাতির জন্য অভয়াশ্রম গড়ে তোলা হবে–সচিব মোস্তফা কামাল

29

মঞ্জুরুল আহসান : শেরপুর জেলার নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও শ্রীবরদী এই তিনটি সীমান্তবর্তী উপজেলার পাহাড়ি জনপদে হাতির সাথে মানুষের দ্বন্দ্ব চলে আসছে দীর্ঘদিন ধরে। এই দ্বন্দ্বে কখনও হাতি মারছে মানুষকে, আবার মানুষও মারছে হাতিকে। হাতি মানুষের এই দ্বন্দ্ব নিরসনে ৭ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে নালিতাবাড়ীর মধুটিলা ইকোপার্ক মাঠে অনুষ্ঠিত হয়েছে এক আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পরিবেশ, বন, ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো: মোস্তফা কামাল।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকার কেন্দ্রীয় বন সংরক্ষক আরএসএম মুনিরুল ইসলাম, ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা একেএম রুহুল আমীন। এছাড়া বক্তব্য রাখেন, তিন উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার ও তিন থানার অফিসার ইনচার্জ (ওসি)।

আলোচনা শেষে হাতির আক্রমণে নিহত অপূর্ব চাম্বু গং এর পরিবারের মাঝে নগদ তিন লাখ টাকার চেক এবং উপকারভোগী পরিবারের মধ্যে অনলাইনে ১ কোটি ৯ লাখ ৯৬ হাজার পাঁচশ’ বাষট্টি টাকার চেক বিতরণ করা হয়েছে।

পরিবেশ, বন, ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো: মোস্তফা কামাল বলেন- হাতি পরিশোধ পরায়ন ও বুদ্ধিমান প্রাণি। তাই হাতিকে আঘাত করা যাবে না। তিনি ঘোষণা দিয়ে বলেন-হাতি মানুষের দ্বন্দ্ব নিরসনে এই অঞ্চলে দ্রুত সময়ের মধ্যে হাতির অভয়াশ্রম গড়ে তোলা হবে।

Advertisement
Print Friendly, PDF & Email
sadi