‘ষোড়শ সংশোধনী আবার পাস করবো অনবরত করতে থাকব’

26

উচ্চ আদালতে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল হলেও তা আবার সংসদে পাস করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল সিলেটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি পরিদর্শনে গিয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা এসেম্বলিতে আবার পাস করব, এই আইনটা। এই কনস্টিটিউশনাল এমেন্ডমেন্টটা আমরা আবার পাস করব, এবং অনবরত করতে থাকব। দেখি জুডিশিয়ারি কতদূর যায়। বিকজ জুডিশিয়ারির পজিশন আমার মতে আনটেনাবল (অসমর্থনযোগ্য)। মানুষের প্রতিনিধিদের ওপরে তারা খোদকারি করবে? তাদের আমরা চাকরি দেই।
মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভূমি পরিদর্শনকালে অর্থমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত ড. আবুল মোমেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।
উল্লেখ্য, গত ১লা আগস্ট বিচারপতিদের অপসারণ-সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায় বহাল রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ সাত বিচারপতির স্বাক্ষরের পর ৭৯৯ পৃষ্ঠার এ রায় প্রকাশের পর এ নিয়ে আলোচনা চলছে রাজনৈতিক অঙ্গনে। এর আগে গত ৩রা জুলাই বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে আনা সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ।