সাকিবের বিশ্বরেকর্ড

22

বিশ্ব রেকর্ড গড়লেন সাকিব আল হাসান। ব্যাটে-বলে বিরল এক রেকর্ডে তিনি ছাড়িয়ে গেলেন প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে। ২০১৫’র জুলাইয়ে চট্টগ্রামে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই ওয়ানডেতে এক কীর্তি গড়েন সাকিব আল হাসান। সবচেয়ে কম ম্যাচে (১৫৬) ওয়ানডেতে ৪ হাজার রান ও ২০০ উইকেটের ‘ডাবল’ কীর্তি গড়েন বাংলাদেশের বাঁ-হাতি এ অলরাউন্ডার। আর গতকাল কিম্বারলিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব রচনা করলেন এই রেকর্ডের পরের অধ্যায়। ওয়ানডেতে সবচেয়ে কম ম্যাচে ৫ হাজার রান ও ২০০ উইকেটের রেকর্ড গড়লেন সাকিব আল হাসান। এতে তিনি ভেঙে দিলেন প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিসের রেকর্ড। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ওয়ানডেতে ২০০ উইকেট পূর্ণ হয় ২০১৫-তে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোম সিরিজে। তবে ব্যাট হাতে ৫০০০ রানের ল্যান্ডমার্কে পৌঁছতে দুই বছর অপেক্ষায় ছিলেন তিনি।
বিরল এই রেকর্ডে এত দিন শীর্ষে ছিলেন প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস। ১৪২ ম্যাচে ৫ হাজার রান পেলেও ২০০ উইকেট পূর্ণ করতে ক্যালিসের লেগে যায় ২২১ ম্যাচ। তালিকার তৃতীয় স্থানে লঙ্কান কিংবদন্তি সনৎ জয়াসুরিয়ার ৫ হাজার রান পূর্ণ হয় ১৯১ ম্যাচে। তবে ওয়ানডেতে লঙ্কান স্পিনার জয়াসুরিয়ার ২৩৫ ম্যাচে পূর্ণ হয় ২০০ শিকার। গতকাল কিম্বারলিতে খেলতে নামার আগে গর্বের এই রেকর্ড থেকে মাত্র ১৭ রান দূরে ছিলেন সাকিব আল হাসান। কিম্বারলিতে তিন নম্বরে ব্যাট হাতে নিজের উইকেট দেয়ার আগে ২৯ রান করেন সাকিব। ওয়ানডেতে ৫০০০ রান ও ২০০ উইকেটের ‘ডাবল’ কীর্তি রয়েছে আর কেবল চারজন ক্রিকেটারের। সনৎ জয়াসুরিয়া, শহীদ আফ্রিদি, জ্যাক ক্যালিস ও আবদুল রাজ্জাকের রয়েছে এমন রেকর্ড। গতকাল দক্ষিণ আফ্রিকার পাকিস্তানি বংশোদ্ভুত লেগস্পিনার ইমরান তাহিরকে উইকেট দেয়ার আগে ৪৫ বলের ইনিংসে দুটি বাউন্ডারি হাঁকান সাকিব। বাংলাদেশের ব্যাট হাতে ওয়ানডেতে ৫০০০ রানের কৃতিত্ব দেখানো মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান সাকিব আল হাসান। এমন কৃতিত্ব রয়েছে আর কেবল ওপেনার তামিম ইকবালের।
এবারের দক্ষিণ আফ্রিকা সফরে দুই ম্যাচের সিরিজে পরিষ্কার ২-০তে হার দেখে বাংলাদেশ। তবে টেস্ট সিরিজে দলে ছিলেন না সাকিব আল হাসান। বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকায় রওনা দেয়ার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে ছুটি চেয়ে নেন সাকিব আল হাসান। প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে লড়াইয়ে নামার আগে প্রস্তুতি ম্যাচেও হার দেখে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার তরুণ খেলোয়াড়দের নিয়ে গড়া আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে অবশ্য ব্যাট হাতে সাকিব ফর্ম দেখান যথারীতি। পাঁচ নম্বরে ব্যাট হাতে ৬৭ বলে ৬৮ রান করেন সাকিব। আইসিসির তিন ফরমেটের ক্রিকেটেই র‌্যাঙ্কিংয়ের এক নম্বর অলরাউন্ডারের মর্যাদা সাকিব আল হাসানের। আইসিসির তিন ফরমেটের ক্রিকেটে একাধারে শীর্ষে থাকার রেকর্ড নেই বিশ্বের আর কোনো অলরাউন্ডারের।
আর চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বাধিক ১১৩২ রানের কৃতিত্ব সাকিব আল হাসানের। কেবল তামিম ইকবালের রয়েছে ১২৬৩ রান। চলতি বছর বল হাতেও বাংলাদেশের সবচেয়ে ঝকঝকে ছবিটা সাকিব আল হাসানের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল হাতে মাঠে নামার আগে ওয়ানডেতে সাকিবের শিকার ছিল সর্বাধিক ৩৮ উইকেট।
সাকিব আল হাসান
ওয়ানডে খেলা ১৭৮
রান ৫০১২
সর্বোচ্চ ১৩৪*
উইকেট ২২৪
সেরা ৫/৪৭
ওয়ানডেতে ৫ হাজার রান ও ২০০ উইকেট
খেলোয়াড় ম্যাচ রান উই.
সাকিব আল হাসান (বাংলাদেশ) ১৭৮ ৫০১২ ২২৪
জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) ২২১ ৭৭০৩ ২০০
সনৎ জয়াসুরিয়া (শ্রীলঙ্কা) ২৩৫ ৬৬০১ ২০০
শহীদ আফ্রিদি (পাকিস্তান) ২৩৯ ৫০৭১ ২০১
আবদুল রাজ্জাক (পাকিস্তান) ২৫৮ ৫০৪০ ২৬৩