সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল “আসর শুরুর দু’সপ্তাহ আগেও চলছে পরীক্ষা-নিরীক্ষা”

30

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন সাফের দায়িত্ব নেয়ার পর তিনটি সাফ চ্যাম্পিয়নশিপেই গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। সাফ অনূর্ধ্ব-১৯, ২৩ টুর্নামেন্টেও সুবিধা করতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা। এতসব ব্যর্থতার মাঝে কেবল সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। ২০১৫ সালের অক্টোবরে সিলেটে অনুষ্ঠিত ওই আসরে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন সাদ-নিপুরা। সপ্তাহ দুয়েক পরেই সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল আসর। এএফসি গাইডলাইন অনুসরণ করতেই অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টটি অনূর্ধ্ব-১৫তে রূপান্তরিত করেছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। ১৮ই আগস্ট থেকে নেপালে শুরু হবে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ জুনিয়র আসর। বর্তমান চ্যাম্পিয়নের খেতাব নিয়েই নেপাল যাচ্ছে বাংলাদেশ দল। উঠেছে সপ্তাহ দুয়েক আগে অনুশীলন শুরু করা লাল সবুজরা কি পারবে এবারে শ্রেষ্ঠত্ব ধরে রাখতে। আপাতত দলের হেড কোচের দায়িত্ব পালন করা পারভেজ বাবুর মুখে চ্যাম্পিয়নশিপ ধরে রাখার ঘোষণা। একই সুরে কথা বললেন ক্যাম্পে থাকা ফুটবলাররাও।
গত আসরে বাংলাদেশ দলের কোচের দায়িত্বে ছিলেন সৈয়দ গোলাম জিলানী। ক্লাব ফুটবলে এই কোচের বিরুদ্ধে পাতানো ম্যাচের অভিযোগ ওঠায় তাকে এবার দায়িত্ব দেয়নি বাফুফে। তার জায়গায় পারভেজ বাবুকে দেয়া হয়েছে দলের দায়িত্ব। সপ্তাহ খানেক অনুশীলন শেষে বাফুফে একাদশ নামে তারা অংশ নিচ্ছে মহানগরী ফুটবল টুর্নামেন্টে। তাদের অভিষেক হয় হার দিয়ে। উত্তরার আজমপুর ফুটবল ক্লাবের কাছে ২-০ গোলে হারে অনূর্ধ্ব-১৫ দল। প্রতিপক্ষের বয়স্ক ফুটবলারদের সঙ্গে কুলিয়ে উঠতে পারেনি পারভেজ বাবুর শিষ্যরা।
এখনো চূড়ান্ত হয়নি অনূর্ধ্ব-১৫ জাতীয় দল। চলছে ফুটবলারদের পরীক্ষা-নিরীক্ষার পর্ব। প্রথম যে দল খেলেছে মহানগরী টুর্নামেন্টে পরের ম্যাচে তাদের খেলাচ্ছেন না কোচ। নামানো হয় ভিন্ন একাদশ। কোচ এসব করছেন নেপালগামী স্কোয়াড ঠিক করতেই। প্রথম ম্যাচ শেষে কোচের উপলব্ধি, দলে ফিনিশিং সমস্যা আছে। বেশ কিছু ভুল করেছে ফুটবলাররা। গোল দু’টি এ কারণেই হজম করেছি।
২০১৫ সালে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ দলে বেশ কয়েকজন বিশেষ যোগ্যতাসম্পন্ন ফুটবলার ছিলেন। ফাহিম মোর্শেদ, সাদ উদ্দিন, সারোয়ার জামাল নিপুর কথা উল্লেখ করে পারভেজ বাবু বলেন, ওরা দু’বছরে নিজেদের প্রমাণ করেছে। পেশাদার লীগের সর্বোচ্চ পর্যায়ে বড় দলের হয়ে খেলছে। আমার দলে ওই মাপের ফুটবলার নেই। তবে মিরাজ, রাজা, আরিফ, ইমন ও আরাফাতদের নিয়ে আশাবাদী আমি। আগামী কিছু দিনের মধ্যে আরো উন্নতি হবে তাদের। এ জন্য এ আসরের বাইরে আরো দু’টি প্র্যাকটিস ম্যাচ চাই।
গত আসরে চ্যাম্পিয়ন হওয়া সৈয়দ গোলাম জিলানীর দল যে সুযোগ-সুবিধা পেয়েছিল তা জুটছে না বর্তমান দলটির। এদের সম্মিলিত ক্যাম্পই শুরু হয়েছে ১৩ই জুলাই। জিলানীর দলের ক্যাম্প হয়েছিল ছয় মাসের। মহানগরী টুর্নামেন্ট খেলে অনূর্ধ্ব-১৫ জাতীয় দলের উপকারের চেয়ে অপকারই বেশি হচ্ছে। বুড়োরা তাদের প্রতিপক্ষ হওয়ায় থাকছে ইনজুরির ঝুঁকি। এমন মন্তব্য বিকেএসপির হেড কোচ উজ্জ্বল চক্রবর্তী শিবু ও জাতীয় দলের সাবেক কোচ হাসানুজ্জামান বাবলুর। যদিও পারভেজ বাবুর মতে, এতে সাহস বাড়ছে অনূর্ধ্ব-১৫ দলের। তাকে সমর্থন দিলেন বাফুফের কোচেস এডুকেশন্স ডিরেক্টর বি এ জোবায়ের নিপু ও বাফুফের কোচ নূরুল হক মানিক। সমুদ্র পৃষ্ঠ থেকে উচ্চতায় অবস্থান নেপালের। তাই পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য বাংলাদেশ দলকে আগেভাগে নেপাল পাঠানো দরকার ছিল বলে মনে করেন এই দুজন।

Advertisement
Print Friendly, PDF & Email
sadi