মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লীগের ‘অরবিটার’ প্রশিক্ষণ সম্পন্ন

24

নিজস্ব প্রতিবেদক : শেরপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত মুজিব শতবর্ষ জেলা দাবা লীগ পরিচালনার জন্য ‘অরবিটার’ (বিচারক) প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। শেরপুর থেকে অরবিটার প্রশিক্ষণ গ্রহণ করেন সংগঠক হাকিম বাবুল, বিশিষ্ট দাবা খেলোয়াড় আব্দুর রউফ আজিজ, নকলার শিক্ষক নজরুল ইসলাম ও ঝিনাইগাতীর মোহাম্মদ আবু ছালেহ।

বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় ভার্চূয়ালি জুম প্ল্যাটফরমের মাধ্যমে ১২ ও ১৩ সেপ্টেম্বর দুই দিনব্যাপী প্রথম ধাপের এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ প্রদান করেন আন্তর্জাতিক দাবা অরবিটার মো. হারুন অর-রশীদ। প্রশিক্ষণের উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, মাসুদুর রহমান মল্লিক, জেলা দাবা লীগ পরিচালনা কমিটির সদস্য সচিব মাহবুবুর রহমান। শেরপুর সহ ৪ জেলার দাবা লীগ পরিচালনার জন্য মনোনীত অরবিটররা এতে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে রুলস অব চেস লজ, কম্পিটিশিন রুলস, সুইস ম্যানেজার সহ দাবা খেলার আইন ও প্রতিযোগিতার নিয়ম-কানুন, বিধি-নিষেধ, অসংগত চাল, ভেন্যুর পরিবেশ সহ দাবা খেলা পরিচালনার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। আগামী ২০ সেপ্টেম্বর থেকে শেরপুরে শুরু হবে মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লীগ-২০২১।

জেলা পুলিশের পৃষ্ঠপোষকতায় জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির আয়োজনে প্রথম বিভাগের মর্যাদাপ্রাপ্ত জেলা দাবা লীগের স্পন্সর হিসেবে রয়েছে জেএন্ডএস গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আবেদীন হাসপাতাল। প্রথমবারের মতো জেলা দাবা লীগের খেলায় জেলার ৮টি ক্লাব দল অংশগ্রহণ করছে।

দলগুলো হলে- শেরপুর চেস কমিউনিটি, নকলা উপজেলা ক্রীড়া সংস্থা, দাবা ক্লাব শেরপুর, চকপাঠক দাবা ক্লাব, উদয়ন ক্লাব, লাল-সবুজ ক্লাব, নকলা দাবা ক্লাব ও শেরপুর প্লাস চেস ক্লাব।

শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম মিলনায়তনে বিকেল ৪টা থেকে জেলা দাবা লীগের খেলা গুলো অনুষ্ঠিত হবে। খেলায় দল গুলোর জন্য প্রাইজমানি ছাড়াও চ্যাম্পিয়ন ট্রফি ও নগদ অর্থ পুরষ্কার প্রদান করা হবে।

Advertisement
Print Friendly, PDF & Email
sadi